আগস্টের মধ্যেই কী The third wave? কি বলছেন বিশেষজ্ঞরা!

0
33


সুস্মিতা নন্দী:DNI, ভারত যখন কোভিড -১৯ তরঙ্গের সাথে লড়াই করছে, ব্লুমবার্গের একটি প্রতিবেদন আগস্টের মধ্যেই দেশটিকে কোভিড -১৯ সংক্রমণের সম্ভাব্য বৃদ্ধি সম্পর্কে সতর্ক করেছে। ব্লুমবার্গের প্রতিবেদনে হায়দ্রাবাদ এবং কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির (আইআইটি) শীর্ষস্থানীয় গবেষকদের উদ্ধৃত করা হয়েছে, যেমন মথুকুমাল্লি বিদ্যাসাগর এবং মণীন্দ্র অগ্রওয়াল, বলেছে যে সম্ভাব্য তৃতীয় কোভিড -১৯ তরঙ্গ আগস্টের মধ্যেই ভারতে আসতে পারে, যার পরে দেশটি সম্ভবত করোনাভাইরাসের ক্ষেত্রে একটি সর্বোচ্চ জায়গায় যেতে পারে যেখানে প্রতিদিন কমপক্ষে ১০০,০০০ কোভিড কেস দেখা যেতে পারে।


হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদন অনুসারে, অক্টোবরে কোভিড -১৯ তৃতীয় তরঙ্গ সর্বোচ্চ হতে পারে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে ব্লুমবার্গকে পাঠানো ইমেইলে বিদ্যাসাগর বলেছিলেন যে কেরালা এবং মহারাষ্ট্রের মতো উচ্চ কোভিড আক্রান্ত রাজ্যগুলি “গ্রাফটি তির্যক করতে পারে।” এদিকে, অনেক গবেষক বলেছেন যে তৃতীয় কোভিড -১৯ তরঙ্গ দ্বিতীয়টির মতো নৃশংস হওয়ার সম্ভাবনা নেই।
এর আগে মে মাসে, গাণিতিক মডেলের উপর ভিত্তি করে আইআইটি হায়দ্রাবাদের অধ্যাপক বলেছিলেন যে আগামী দিনে দেশের করোনাভাইরাস প্রাদুর্ভাব চরমে উঠতে পারে। “আমাদের ভবিষ্যদ্বাণী হল যে তৃতীয় তরঙ্গ কয়েক দিনের মধ্যে আসবে। বর্তমান অনুমান অনুসারে, জুনের শেষ নাগাদ আমাদের প্রতিদিন ২০,০০০ কেস হওয়া উচিত। আমরা প্রয়োজন অনুসারে এটি সংশোধন করব”, হিন্দুস্তান টাইমস ইমেলে বিদ্যাসাগরের উদ্ধৃতি দিয়ে বলেছে।
প্রতিবেদনে আরও জানা যায় যে এপ্রিলে বিদ্যাসাগর যে ভবিষ্যদ্বাণী করেছিলেন যে গত মাসের মাঝামাঝি সময়ে কোভিড -১৯ তরঙ্গ চরমে উঠবে তা ভুল ছিল। সেই সময়ে, বিদ্যাসাগর টুইটারে লিখেছিলেন যে ভুল পরামিতিগুলির কারণে ভবিষ্যদ্বাণীগুলি মিথ্যা এবং অবৈধ বলে বিবেচিত হয়েছিল কারণ “প্রায় এক সপ্তাহ মধ্যে মহামারিটি দ্রুত বদলে যাচ্ছিল।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে