আধার ও রেশন কার্ড সংযুক্তিকরণের কাজে গতি আনতে নয়া ব্যবস্থা খাদ্যদপ্তরের

0
63



Priyanka Pal, DNI: রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের কাজ আরও দ্রুত গতিতে সম্পন্ন করার উদ্দেশ্যে বিশেষ ব্যবস্থা নিল রাজ্য সরকার। খাদ্যদপ্তর ই-কেওয়াইসি ব্যবস্থা চালু করেছে। যাতে রেশন দোকানে গিয়ে একইসঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ ও বৈধতা যাচাই হয়ে যাবে। দপ্তর সূত্রে খবর, রেশন দোকানে থাকা ই-পস মেশিনের মাধ্যমে আধার নির্ভর এই বায়োমেট্রিক প্রামাণ্যের কাজ দ্রুত করা সম্ভব হবে।

দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, যাঁদের এখনও পর্যন্ত এই সংযুক্তিকরণের কাজ হয়নি, তাঁদেরও চিন্তার কোনও কারণ নেই। জুলাই এবং আগস্ট এই দু’মাস সমীক্ষকরা তাদের বাড়ি যাবেন। তাঁদের কাছে এই সংযুক্তিকরণের কাজ করিয়ে নিতে হবে অথবা রেশন দোকানে গিয়ে এই কাজ করা যাবে। এর জন্য পরিবারের সব সদস্যকে একসঙ্গে রেশন দোকানে যাওয়ার প্রয়োজন নেই।

উল্লেখ্য, ৩১ জুলাইয়ের মধ্যে সুপ্রিম কোর্ট দেশজুড়ে ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করার নির্দেশ দিয়েছে। তার জন্য আধারের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামূলক। শুধু তাই নয়, আধার ও রেশন কার্ড সংযুক্তিকরণ হয়ে গেলে ভুয়া রেশন কার্ডের সমস্যারও সমাধান হবে। তাই দ্রুত এই কাজ এগিয়ে নিয়ে যেতে চাইছে খাদ্যদপ্তর। খাদ্যদপ্তর সূত্রে খবর, রাজ্যে এখন প্রায় ১০ কোটি ৩০ লক্ষ গ্রাহক রয়েছেন। এই সমস্ত গ্রাহকের সংযুক্তিকরণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। সেই কাজে আরও দ্রুত গতিতে করতেই নয়া নির্দেশ জারি করেছে খাদ্য দপ্তর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে