আন্দোলনকারী কৃষকরা ‘মাওয়ালি’! মীনাক্ষী লেখির মন্তব্যে বাড়ল বিতর্ক

0
88
আন্দোলনকারী কৃষকরা 'মাওয়ালি'! মীনাক্ষী লেখির মন্তব্যে বাড়ল বিতর্ক

Priyanka Pal,DNI: দেশে এখনও কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জারি রয়েছে। করোনার দ্বিতীয় ঢেউ একটু শিথিল হতেই রাজধানীর পথে নেমে পড়েছেন কৃষকরা। গতকাল কেন্দ্রীয় সরকারের তিন কৃষি আইন বাতিলের দাবিতে প্রতিবাদে সামিল হন আন্দোলনকারী কৃষকরা। সেই কৃষকদের মাওয়ালি বলে সম্বোধন করে বিতর্ক বৃদ্ধি করেন বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি। বিজেপি নেত্রীর কথায়, “ওঁরা কৃষক নন, গুন্ডা। এই কাজ লজ্জাজনক ও অপরাধমূলক।”

তার এই মন্তব্যের পরই রাজনৈতিক থেকে কৃষি মহল উত্তাল হয়ে ওঠে। কৃষক সংগঠনের নেতা রাকেশ টিকায়েত কেন্দ্রীয় মন্ত্রী মীনাক্ষী লেখির এরূপ মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন। তিনি পাল্টা জবাবে বলেছেন, “কৃষকরা কৃষকই। তারা গুন্ডা নয়। গোটা দেশের অন্নদাতা কৃষকরা। দেশের ৮০ কোটি অন্নদাতার অপমান। আমরা যদি গুন্ডা হই তাহলে মীনাক্ষীজি কৃষকদের ফলানো ফসল খাওয়া বন্ধ করে দিন। আমরা এ ধরনের মন্তব্যের তীব্র নিন্দা করছি।”

তারপরই এই বক্তব্য নিয়ে বিতর্ক শুরু হতেই নিজের কথা ফিরিয়ে নিলেন কেন্দ্রীয় মন্ত্রী। লেখি জানিয়েছেন, “আমার বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে। তাও কৃষকদের নিয়ে করা আমার মন্তব্যে কেউ আঘাত পেয়ে থাকলে আমি আমার কথা ফেরত নিচ্ছি।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে