আর নয় ভ্যাকসিন নিয়ে চিন্তা, বাড়িতে বসেই মিলবে সমস্যার সমাধান

0
123

করোনার থার্ড ওয়েভ প্রায় আমাদের দোরগোড়ায়। এরই মধ্যে মানুষের মধ্যে রয়েছে ভ্যাকসিন নিয়ে দুশ্চিন্তা। দেশের বেশিরভাগ মানুষই এখনও ভ্যাকসিন পায়নি। তবে আর দুশ্চিন্তা নয়, এবার বাড়িতে বসেই করা যাবে ভ্যাকসিনের বুকিং।

কয়েক মাস আগে নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি হকারদের দুয়ারে ভ্যাকসিন প্রকল্প চালু করে। যেখানে একটি ইলেকট্রিক বাস বাজারে গিয়ে হকারদের ভ্যাকসিন দেবে। তবে এই প্রকল্পটির শুধুমাত্র হকারদের মধ্যেই সীমাবদ্ধ।

এটি ছাড়াও রয়েছে কলকাতা কলকাতা পুরসভার ‘Vaccine on call’ প্রকল্প। কলকাতা পুরসভা থেকে দেওয়া নির্দিষ্ট নম্বরে ফোন করে রেজিস্ট্রেশন করালে বাড়ি গিয়ে স্বাস্থ্যকর্মীরা আপনার ভ্যাকসিন দিয়ে দেবে। কিন্তু এটি শুধুমাত্র ষাটোর্ধ্ব বা বিশেষ সক্ষম ব্যক্তিদের জন্য।

এছাড়াও আপনি যদি সরকারি কর্মচারী হন তাহলে Co-WIN নামক অ্যাপের মাধ্যমে ভ্যাকসিন এর রেজিস্ট্রেশন করাতে পারবেন। এবং এই অ্যাপে যদি কোন সমস্যার সম্মুখীন হন তাহলে ১৫০৭ নম্বরে ফোন করে রেজিস্ট্রেশন করতে পারবেন। এক্ষেত্রে সর্বসাধারণের জন্য রয়েছে http://www.cowin.gov.in পোর্টাল যেখানে আপনি আপনার ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করাতে পারবেন।

উপরিউক্ত পন্থাগুলো ছাড়াও রয়েছে ভারত সরকারের আরোগ্য সেতু অ্যাপ। এটি সাধারণত করোনাভাইরাস ট্র্যাকিং অ্যাপ হলেও আপনি এখান থেকে আপনার ভ্যাকসিন বুকিং করতে পারবেন। এক্ষেত্রে কিছু স্টেপ রয়েছে।

• প্রথমে আপনাকে অ্যাপটি ডাউনলোড করে কোভিড আপডেট এর পাশে Co-win আইকনে যেতে হবে।
• সেখানে চারটি অপশন পাবেন যথা ভ্যাক্সিনেশন ইনফর্মেশন, ভ্যাক্সিনেশন, ভ্যাক্সিনেশন সার্টিফিকেট এবং ভ্যাক্সিনেশন ড্যাশবোর্ড।
• দ্বিতীয় অপশন ভ্যাক্সিনেশন এ গিয়ে আপনাকে Register now তে ক্লিক করতে হবে এবং সেখানে ফোন নাম্বার দিতে হবে। ফোনে ওটিপি আসলে proceed to verify করবেন। তারপর ফটো আইডি প্রুফ দেবেন।
• তারপর ফোনে মেসেজ আসলে আপনি ভাববেন আপনার রেজিস্টার কনফার্ম হয়েছে। এই অ্যাপটিতে আপনি একটি মাত্র ফোন নম্বর ব্যবহার করে অনেক ব্যক্তির রেজিস্টার একসাথে করতে পারেন।

By Lipika Sardar

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে