ইউক্রেনে অঘোষিত আগমন আমেরিকার ফার্স্ট লেডি জিল, কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর

0
36

 

কোনোরকম ঘোষণা ছাড়াই রবিবার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে গেলেন আমেরিকার ‘ফার্স্ট লেডি’ জিল বাইডেন। তিনি দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে অবস্থিত একটি শহর উঝহোরোদে সফর করেন।

Advertisement

সেখানে তিনি একটি স্কুলে যান, যা বর্তমানে বাস্তুচ্যুত নাগরিকদের অস্থায়ী আবাস। রবিবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও অঘোষিত ইউক্রেন সফর করেছেন।

জিল বাইডেন সেখানে দেখা করেন ইউক্রেনের ‘ফার্স্ট লেডি’ ওলেনা জেলেনস্কির সঙ্গে। ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যাঁকে আর দেখা যায়নি।

সংবাদমাধ্যম সূত্রে খবর, বেশ খানিক ক্ষণ দু’জনের মধ্যে কথা হয়। তবে কী বিষয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে তা জানা যায়নি। জিল হলেন আমেরিকার প্রথম হাই প্রোফাইল মহিলা যিনি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে গেলেন।

তাঁর এই হঠাৎ সফরের কারণ হিসাবে আমেরিকার ‘ফার্স্ট লেডি’ বলেন, ‘‘আমি মাতৃ দিবসে এসেছিলাম। ইউক্রেনের বাসিন্দাদের সঙ্গে কথা বলতে চেয়েছিলাম।’’ জিল এবং ওলেনা দু’জনে স্কুলের একটি বেঞ্চে বসে কথা বলেন।

এই স্কুলটি বর্তমানে ৪৮ জন শিশু-সহ বাস্তুচ্যুত বাসিন্দাদের অস্থায়ী আবাসস্থল। জিল বলেন, ‘‘আমরা মনে করি ইউক্রেনের মানুষকেও বোঝানো প্রয়োজন এই যুদ্ধ বন্ধ হওয়া দরকার। এই যুদ্ধ নৃশংস! আমেরিকা ইউক্রেনবাসীর পাশে দাঁড়িয়েছে।’’

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে