ইপিএফও 2021 সালের জুন মাসে 12.83 লক্ষ মোট গ্রাহক যোগ হয়েছে

0
124

20 আগস্ট, 2021 -এ প্রকাশিত EPFO ​​(কর্মচারী প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন) -এর অস্থায়ী বেতন সংক্রান্ত তথ্য, 2021 সালের জুন মাসে 12.83 লক্ষ নিট পে -রোল সংযোজনের সঙ্গে ক্রমবর্ধমান প্রবণতা তুলে ধরে। কোভিড -১৯ মহামারীটি জুন ২০২১-এর মধ্যে হ্রাস পেয়েছিল, যার ফলে এপ্রিল এবং মে ২০২১-এর তুলনায় নিট পে-রোলের সংযোজন অসাধারণ বৃদ্ধি পেয়েছিল মে 2021 সালে।

এই মাসে মোট 12.83 লক্ষ মোট গ্রাহকদের মধ্যে যোগ করা হয়েছে, প্রায় 8.11 লক্ষ নতুন সদস্য প্রথমবারের মতো কর্মচারী প্রভিডেন্ট ফান্ড স্কিমের সামাজিক নিরাপত্তা কভারেজের আওতায় এসেছে। এই মাসে, প্রায় 4.73 লক্ষ মোট গ্রাহক ইপিএফও -এর আওতাধীন প্রতিষ্ঠানের মধ্যে চাকরি পরিবর্তন করে ইপিএফও -তে যোগদান করেছিলেন। এটি দেখায় যে বেশিরভাগ গ্রাহকই ইপিএফও -এর সঙ্গে তাদের সদস্যতা অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছেন, তাদের পিএফ জমা থেকে চূড়ান্ত প্রত্যাহারের আবেদন করার পরিবর্তে পূর্ববর্তী চাকরি থেকে বর্তমান পিএফ অ্যাকাউন্টে তহবিল স্থানান্তর করে।

বেতনভিত্তিক তথ্যের বয়সভিত্তিক তুলনা প্রসঙ্গে, 18-25 বছর বয়সী গোষ্ঠী প্রায় 6.15 লক্ষ সংযোজন সহ সর্বাধিক সংখ্যক মোট নিবন্ধন করেছে, যা 2021 সালের জুন মাসে মোট সংযোজনের 47.89%। এটি অনুসরণ করা হয় ২৯-৩৫ বছর বয়সের মধ্যে প্রায় 2.55 লাখ মোট পে-রোলের সংযোজন। বয়স ও বেতনভিত্তিক তথ্য ইঙ্গিত দেয় যে প্রথমবারের মতো অনেক চাকরিপ্রার্থীরা সংগঠিত খাতের কর্মীবাহিনীকে বিপুল সংখ্যায় যোগদান করছে।
শিল্প-ভিত্তিক বেতনভিত্তিক তথ্য ইঙ্গিত দেয় যে ‘বিশেষজ্ঞ পরিষেবা’ বিভাগ (জনশক্তি সংস্থা, বেসরকারি নিরাপত্তা সংস্থা এবং ছোট ঠিকাদার ইত্যাদি নিয়ে গঠিত) মাসে মোট গ্রাহক সংযোজনের 41.84% গঠন করে। উপরন্তু, ট্রেড-বাণিজ্যিক প্রতিষ্ঠান, ইঞ্জিনিয়ারিং পণ্য, ভবন ও নির্মাণ, বস্ত্র, পোশাক তৈরি, হাসপাতাল এবং অর্থায়ন প্রতিষ্ঠানের মতো শিল্পের জন্য প্রতি মাসে মোট সাবস্ক্রিপশনের ক্রমবর্ধমান প্রবণতা লক্ষ্য করা গেছে।
ইপিএফও সদস্যদের অকাল মৃত্যু হলে তাদের ভবিষ্যৎ তহবিল, পেনশন সুবিধা সদস্যদের অবসর এবং পারিবারিক পেনশন এবং বীমার সুবিধা প্রদান করে। ইপিএফও হল দেশের প্রধান সংস্থা যা ইপিএফ ও এমপি আইন, 1952 এর বিধির আওতায় সংগঠিত/আধা-সংগঠিত সেক্টরের কর্মীদের সামাজিক সুরক্ষা সুবিধা প্রদান করে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে