ইয়াস ক্ষতিগ্রস্ত মানুষের পাশে এবার ব্লক প্রশাসন

0
56



Ritika Roy, DNI: সম্প্রতি ২৬ মে ২০২১ ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডবে প্রবল জ্বলোচ্ছাসে ভাসিয়ে নিয়ে যায় উপকূলবর্তী জনজীবন। বহু জায়গা বাঁধ ভেঙে যায়, জলে ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়, রাস্তাঘাট জলে ভর্তি হয়ে বন্যার আকার ধারন করেছিল। কিন্তু সেগুলো অস্থায়ীভাবে মেরামত করা হয়েছিল। সমুদ্রঘাট, রাস্তা এবার স্থায়ীভাবে মেরামতের জন্য উদ্যোগী হয়েছে ব্লক প্রশাসন। ব্লক প্রশাসন সূত্রে খবর পেয়ে রাস্তাঘাট পূনর্গঠনের জন্য ১০০ দিনের কর্ম প্রকল্পে জোর দেওয়া হয়েছে।

ইয়াস ক্ষতিগ্রস্ত এলাকা উন্নয়নের কাজ এবার MGNREGA প্রকল্পের মাধ্যমে করতে হবে বলে জানিয়েছেন কাঁথি এক নম্বর ব্লকের বিডিও। কাঁথি এক নম্বর ব্লকের বগুড়ান, নয়াপুট, শৌলা, মজিলাপুর প্রভৃতি এলাকার সমুদ্র বাঁধ ভাঙা ও রাস্তাঘাট মেরামতের উদ্যোগ নেওয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এলাকা পরিদর্শনে আসেন কাঁথি এক নম্বর ব্লকের বিডিও। 

রাস্তাঘাট মেরামতির জন্য দুই কোটি টাকর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আজ থেকেই ভাঙা রাস্তা ও সমুদ্র বাঁধ মেরামতির কাজ শুরু করার সিদ্বান্ত নেন। করোনা অতিমারির কারণে দীর্ঘদিন লকডাউনে কাজ হারিয়েছে বহু মানুষ। বন্ধ হয়ে গেছে অনেক ছোট ব্যবসা ও দোকানপাট। তার ওপর ঘূর্ণিঝড় ইয়াস মানুষের দুর্দশাকে আরও বাড়িয়ে তুলেছে। বহু মানুষের বেঁচে থাকার শেষ সহায় সম্বল টকুও কেড়ে নিয়েছে। এরকম কঠিন পরিস্থিতিতে প্রশাসন মানুষের পাশে আছে এই বার্তা দিতেই ইয়াস ক্ষতিগ্রস্ত এলাকা পুনর্গঠনে ১০০ দিনের কর্ম প্রকল্পকে গুরুত্ব দেওয়া হয়েছে। বিডিওর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে এলাকার বাসিন্দারা। কাঁথি ১ নম্বর ব্লক সভাপতি প্রদীপ গায়েন জানান, “এলাকার কর্মহীন জনগনকে সাহায্য করতে সমস্ত উন্নয়নই ১০০ দিনের কাজের মাধ্যমে করা হবে। যাতে কর্মহীন মানুষ আর্থিক ভাবে পিছিয়ে না পড়ে তার উদ্দেশ্যে ১০০ দিনের কর্ম প্রকল্পে রাস্তাঘাট মেরামতের কাজ শুরু হবে শীঘ্রই।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে