একশো দিনের কাজের প্রাপ্য মজুরি পাচ্ছেন না শ্রমিকরা সেই বিষয়ে মমতার চিঠি মোদীকে

0
9

 

একশো দিনের কাজে শ্রমিকদের যথাযত মজুরির জন্য প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লির সাউথ ব্লকে বৃহস্পতিবার নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠি পাঠালেন বাংলার মুখমন্ত্রী। সেই চিঠিতে মমতা ববন্দোপাধ্যায় মোদীর কাছে আবেদন করেছেন যে যাতে তিনি বাংলার একশো দিনের শ্রমিকদের প্রাপ্য মজুরি যাতে তাড়াতাড়ি ফিরিয়ে দেন।

Advertisement

গত চার মাস ধরেই মনরেগা প্রকল্পে বাংলার প্রাপ্য টাকা বাকি করে রেখেছে কেন্দ্র। এই টাকা না পাওয়ার কারণে বাংলার অনেক অংশের দরিদ্র মানুষ প্রবল সমস্যার স্মুখীন হচ্ছে। কারণ বাঙলার শ্রমিকরা মনরেগা প্রকল্প থেকেই একশো দিনের কাজের প্রাপ্য মজুরি পেয়ে থাকেন।

মমতাকে মোদী জানিয়েছেন, বাংলার মনরেগা প্রকল্পের প্রাপ্য প্রায় সাড়ে ছ’হাজার কোটি টাকা, যে টাকা এখনো বাকি রেখেছে কেন্দ্র। এর ফলে বাঙলার অনেক দরিদ্র মানুষ সম্যসার মুখে পড়ছেন বারবার। কেন্দ্রের ওই টাকার উপর নির্ভর করেই বাংলার অনেক মানুষের সংসার চলে। বাংলার আবাস যোজনার অনেক টাকা এখুনো বাকি রেখেছে কেন্দ্র।

বাঙলায় গ্রামীণ এলাকায় পিএম আবাস যোজনার সাহায্যে বাড়ি তৈরির কাজে গোটা দেশের মধ্যে সবার আগে রয়েছে বাংলা। এই প্রকল্পের দ্বারা পশ্চিমবঙ্গে ২০১৬-১৭ অর্থবর্ষে ৩২ লক্ষ বাড়ি তৈরি হয়েছে।

তারপরেও কেন্দ্র আটক করেছে বাংলার প্রাপ্য টাকা। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় প্রধানমন্ত্রী মোদীর কাছে বারবার আবেদন করেছেন জিনিসটিকে নিয়ে একবার ভালো করে ভেবে দেখার জন্য।

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে