This time Saturn can be seen with the naked eye! কবে, কখন ও কিভাবে? জেনে নিন

0
16


সুস্মিতা নন্দী,DNI: “ভারতীয় স্ট্যান্ডার্ড টাইম (IST) অনুসারে সকাল ১১:৩০ টায়, শনি এবং পৃথিবী একে অপরের সবচেয়ে কাছাকাছি হবে। ভারতে এটি দিনের সময় হবে কিন্তু যেখানেই রাত আছে সেখানে মানুষ একটি উজ্জ্বল শনি দেখবে,” ডা শুভেন্দু পট্টনায়েক বলেন। তিনি বলেন পৃথিবীর যেমন সূর্যকে প্রদক্ষিণ ককরতে ৩৬৫ দিন লাগে ঠিক তেমনি শনির সূর্যকে প্রদক্ষিণ করতে প্রায় দেড় বছর সময় লাগে।


সোমবার (২রা আগস্ট) সকাল ১১:৩০ নাগাদ শনি পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকবে। এইসময় রাত্রের দেশগুলোতে স্পষ্ট দেখতে পারবে আকাশে জ্বলজ্বল করছে শনি।
“প্রতিবছর একবার, পৃথিবী এবং শনি তাদের প্রদক্ষিণ পথে ঘুরতে গিয়ে একে অপরের কাছাকাছি আসে। ১ বছর এবং ১৩ দিনের মধ্যে তারা একে অপরের সবচেয়ে কাছাকাছি আসে। এর আগে, তারা ২০ জুলাই, ২০২০ এ কাছে এসেছিল এবং আবার হবে ২০২২ সালের ১ আগস্ট”, বলেন সিনিয়র প্ল্যানেটারিয়াম কর্মকর্তা।


তিনি আরও বলেছিলেন, “যখন তারা একে অপরের খুব কাছাকাছি থাকে, তখন গড় দূরত্ব হবে প্রায় ১২০ কোটি কিলোমিটার, যা তাদের মধ্যে সর্বাধিক দূরত্বের তুলনায় ৫০ কোটি কিলোমিটার কম, যা ৬মাস পরে ঘটবে যখন শনি গ্রহে থাকবে পৃথিবীর অন্য প্রান্তে।” তিনি আরও বলেন, “একটি ছোট টেলিস্কোপ দিয়ে শনির কয়েকটি উপগ্রহও দেখা যায়।” তার মতে, শনি খালি চোখেও উজ্জ্বল দেখাবে এবং এটি পুরো আগস্ট মাসের জন্য সারা রাত দেখা যাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে