কফির মধ্যে রহস্য, জেনে নিন কি সেই অজানা তথ্য

0
55



RITIKA ROY,DNI: রোজ সকালে ঘুম থেকে উঠে আমাদের সবার পছন্দের পানীয় চা অথবা কফি। কফি আমাদের বিষণ্ণতা ও উদাসীনতা দূর করে। কেও শখে কফি খায়,আবার কেও কফিপ্রেমী হয়।

তবে এই কফি এর মধ্যে আছে অনেক রহস্য। এক কাপ কফির দাম কত হতে পারে? এক কাপ কফির দাম ৩৫০০ টাকা। আপনি কি দাম শুনে অবাক? তবে দামের কারণটাও জেনে নিন।

বিশ্বের সব থেকে দামি কফি বিক্রি হয় প্রতি কেজি ১,৪০,০০০ টাকায়। তা তৈরি হয় হাতির মলের থেকে। এ কথা শুনে অবাক হতে পারেন অনেকে। কফির কাপ নামিয়ে রাখতেও ইচ্ছা হতে পারে। তবে পৃথিবীর কফিপ্রেমীরা বোঝেন হাতির মলের গুণ। কিন্তু হাতির মলের কি এত দাম? যদি তা না হয় তবে কেন কফির দাম আগুন ছোঁয়া? কফিটির দাম তৈরির প্রক্রিয়াটির কারণে বেশি।

ব্ল্যাক আইভরি কফি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল কফি।এই কফিটি তৈরি করা হয়েছে থাইল্যান্ডের উত্তর অংশের ব্ল্যাক আইভরি কফি সংস্থায়, যা সোনার ত্রিভুজ হিসাবে পরিচিত। বিচিত্র পদ্ধতিতে এই কফি উৎপাদন করা হয়। কফি তৈরি হয়ে থাকে হাতির মল দিয়ে। হাতিকে কফি ফল খাওয়ানো হয়। ফল হজম হয়ে মল ত্যাগ করতে হাতির সময় লাগে ১৭ ঘণ্টা। এরপর শ্রমিকরা সেই মল থেকে কফির বীজগুলো সংগ্রহ করে। বীজ সংগ্রহ হয়ে যাবার পর কারখানার নির্দিষ্ট প্রক্রিয়ার ভেতর দিয়ে তৈরি হয় পৃথিবীর সবচেয়ে দামি এবং সুস্বাদু ব্ল্যাক আইভরি কফি।

১ কেজি কফি পাওয়ার জন্য হাতিকে প্রায় ৩৩ কেজি কফি ফল খাওয়াতে হয়। এক কেজি কালো আইভরি কফির দাম প্রায় ১,২০০ ডলার। তবে এর উৎপাদন খুব সীমাবদ্ধ। এই কফিটি বিশ্বের কয়েকটি বিখ্যাত রেস্তোরাঁয় পাওয়া যায়। এমনকি এক কাপ কফির দাম কমপক্ষে ৫০ মার্কিন ডলার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে