করোনার তৃতীয় ঢেউয়ের আগাম প্রস্তুতি নিতে তৎপর রাজ্য

0
78

বিশেষজ্ঞদের মতে, করোনার প্রথম দুই ঢেউয়ের তুলনায় তৃতীয় ঢেউয়ে শিশুদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। তাই পরিস্থিতি সামাল দিতে এখন থেকেই আগাম প্রস্তুতি নিতে শুরু করেছে রাজ্য।

করোনা আক্রান্ত ১ থেকে ৯০ দিনের শিশুদের জন্য প্রায় ৩৫০ এসএনসিইউ শয্যা বরাদ্দ করা হচ্ছে। ৩ মাস থেকে ১২ বছর বয়সি মৃদু এবং মাঝারি উপসর্গ যুক্ত করোনা আক্রান্ত শিশুদের জন্য রাজ্যে ১০ হাজার কোভিড মহিলা এবং শিশুদের শয্যা প্রস্তুত করা হবে। এছাড়াও গুরুতর অসুস্থ শিশুদের চিকিৎসার ভাবনা রেখে ১৩০০ পিকু বেডের প্রস্তুতি নেওয়া হবে। ভেন্টিলেটর, পালস্, অক্সিমিটার যাবতীয় যন্ত্রপাতি সহ শিশুদের ওয়ার্ড এবং ক্রিটিক্যাল কেয়ারের প্রস্ততি দ্রুত শেষ করার চেষ্টা করছে স্বাস্থ্যভবন। ২৪ ঘণ্টা টেলি কমিউনিকেশনের ব্যবস্থাও রাখতে বলা হয়েছে হাসপাতালগুলোকে।

ইতিমধ্যেই শিশুদের চিকিৎসা পরিকাঠামো বাড়ানোর জন্যে পিকু পরিষেবার উপর বেশি জোর দেওয়া হচ্ছে। কলকাতার ১০টি হাসপাতালে ২৪০ টি ও উত্তর ২৪ পরগনার ৯১টি হাসপাতালে পিকু শয্যা বাড়ানো হচ্ছে। আর রাজ্যের বিভিন্ন জেলায় ৭০টি হাসপাতালে করোনা আক্রান্ত শিশুদের চিকিৎসায় এসএনসিউ পরিষেবায় শয্যা বৃদ্ধি করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে