কলকাতার বাজারে শুরু ‘কাঁচা ইলিশের’ আনাগোনা

0
51



Priyanka Pal, DNI: ভোজনরসিক বাঙালির অন্যতম প্রিয় খাবার হল ইলিশ। কম করে হলেও রবিবাসরীয় মেনুতে ইলিশ রাখতে চাইছেন সবাই। তবে বর্ষা নামলেও ইলিশের আনাগোনা ছিল না ঠিক মতো। ইলিশের জোগান না থাকায় কোল্ড স্টোরেজ থেকে ইলিশ বের করে বাজারে বিক্রি করা হচ্ছিল। তবে এবার বাঙালিদের জন্য এল সুখবর। শহরের বাজারে আনাগোনা বাড়ছে ইলিশের। ঠাণ্ডা ঘরের মাছ নয়, এগুলো সবই টাটকা ইলিশ।

গত কয়েকদিনে ইলিশের খরা কেটেছে। নামখানা, ডায়মন্ড হারবার সহ একাধিক জায়গায় নদী থেকে উঠেছে প্রচুর পরিমাণ ইলিশ। আর কলকাতা সহ জেলাগুলির বাজারে ঢুকতে শুরু করেছে সেই মাছ। মাছ ব্যবসায়ীরা এই ইলিশগুলিকে বলছেন ‘কাঁচা ইলিশ’। কোনও বাজারে ইলিশ বিক্রি হচ্ছে ৯০০ টাকায়, কোথাও আবার ১২০০ টাকা প্রতি কেজি দরে।

বর্ষার শুরু থেকেই ইলিশের মরসুম শুরু হয়। কিন্তু সেই মরশুমে ইলিশের চাহিদা বেশি থাকলেও জোগান ছিল কম। খরা কাটিয়ে গত শনিবার রাত থেকেই ইলিশ ঢুকছে। কিছুদিন আগে চড়া দামের ধাক্কায় রূপোলি মাছ বিক্রিই হচ্ছিল না। মোহনাতেই কেজি প্রতি ইলিশের দাম উঠে যাচ্ছিল ২৫০০ টাকা। রাজ্যের অন্যান্য জায়গায় আরও চড়া দর ইলিশের। আর এই পরিস্থিতির জন্যও জ্বালানির মূল্যবৃদ্ধিকেই দায়ী করছেন মত্‍স্যজীবীরা। ‌তারা জানিয়েছেন, ইয়াসের ধাক্কা সামলে উঠতে পারলেও জ্বালানির মূল্যবৃদ্ধি তাদের জীবন ও জীবিকায় প্রভাব ফেলছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে