“কেন কেন্দ্র পাচারের উৎস বন্ধ করতে পারছে না?” কয়লা কাণ্ডে মোদিকে তোপ মমতার

0
24

কয়লা আর গরু পাচার নিয়ে বারবার আঙুল উঠেছে তৃণমূল নেতাদের দিকে। এমনকী দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও রেহাই পাননি। এই কাণ্ডে নাম জড়িয়েছে তাঁরও। দিল্লি গিয়ে ইডি, সিবিআই–এর জেরার মুখেও পড়েছেন। এবার এই নিয়ে পাল্টা কেন্দ্র সরকারের দিকেই আঙুল তুললেন তৃণমূল সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

Advertisement

সোমবার নবান্নে সাংবাদিক বৈঠক করে সব দায় চাপালেন কেন্দ্র সরকারের ওপরেই। বললেন, ‘‌কয়লা, গরু পাচারের উৎস অন্যত্র। কয়লা খনিগুলো পাহারা দেয় সিআইএসএফ। সীমান্ত দিয়ে গরু পাচারের বিষয়টি বিএসএফের দেখার কথা। এগুলো কিছুই আমাদের হাতে নেই। রাজ্যের কী করার আছে? আর এসব পাচারের উৎস অন্যত্র। কেন্দ্র সেই উৎস বন্ধে কোনও কাজ করছে না।’‌

গরু এবং কয়লা পাচারের তদন্তে নেমেছে কেন্দ্রীয় সংস্থা। এই বিষয়ে নাম জড়িয়েছে অভিষেক সহ তৃণমূলের বেশ কয়েক জন নেতার। দিল্লিতে ইডি, সিবিআই–এর জেরার পর অভিষেক সোজা আঙুল তুলেছিলেন কেন্দ্রের দিকে। বলেছিলেন, কয়লা ও সীমান্ত দিয়ে গরু পাচার রোখার দায়িত্ব কেন্দ্রীয় বাহিনীর। সেই বাহিনী স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে। তাহলে এই পাচার নিয়ে দায় কার ওপর বর্তায়, সাংবাদিকদের সামনে প্রশ্ন তোলেন তিনি। এবার একই সুরে অভিযোগ করলেন মমতাও।

তাঁর কথায়, ‘‌উত্তরপ্রদেশ, রাজস্থান, অসম থেকে গরু ও কয়লা পাচার হচ্ছে বাংলাদেশে। কিন্তু এই সব কিছুর উৎস অন্য জায়গায়। কেন কেন্দ্র পাচারের উৎস বন্ধ করতে পারছে না?’‌ তিনি এও বললেন, ‘‌লকডাউনের সময় থেকেই বর্ডার এলাকায় ট্রাক চলাচল নিয়ে সতর্ক করা হয়েছিল। কিন্তু তা হয়নি।’‌ বরং তাঁর দাবি, ইডি–সিবিআই–কে অস্ত্র করে আসলে বাংলার বিরুদ্ধে চক্রান্ত করছে কেন্দ্র সরকার।

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে