খুচরো নেই? নো চাপ! দান করুন অনলাইনে গলায় QR কোড ঝুলিয়ে ভাইরাল দেশের প্রথম ডিজিটাল ভিক্ষারী

0
36

স্যোশাল মিডিয়ার দৌলতে রোজ‌ই কিছু না কিছু নতুন জানতে পারি আমরা। কখন‌ও নতুন তথ্য, কখন‌ও হাসির খোরাক, মজাদার কান্ড কারখানা কখন‌ও আবার আশ্চর্যকর সব বিষয়।
বেশী জনপ্রিয়তা পেলে সেগুলি চলে যায় ভাইরালের তালিকায়। জায়গা করে নেয় ট্রেন্ডিং লিস্টে।

Advertisement

এবার তেমন‌ই কিছু প্রকাশ্যে এল ফের। সম্প্রতি বিহারের এক ভিক্ষুক নেটিজেনদের চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছেন। বছর ৪৩ রাজু পাটেল নামক এক ব্যক্তি বিহারের বেতিয়া স্টেশনে ভিক্ষা করেন। স্থানীয় বাসিন্দাদের মতে ছোট থেকেই এই স্টেশন যাত্রীদের থেকে ভিক্ষা করে আসছেন তিনি। এভাবেই জীবনধারণ করে চলেছেন ওই ব্যক্তি। তবে সম্প্রতি অভিনব কায়দায় ভিক্ষা চেয়ে রীতিমত ভাইরাল হয়ে পড়েছেন বিহারের এই ভিক্ষুক।

গলায় QR কোড আর হাতে ট্যাব ঝুলিয়ে ভিক্ষা করছেন তিনি। কিন্তু হটাৎ এভাবে কেন ভিক্ষা করছেন তিনি? এই প্রশ্ন করা হলে তার উত্তর দিয়েছেন রাজু পাটেল। তাঁর মতে, করোনা মহামারীর কারণে কেউকাছে এসে ভিক্ষা দিতে চাইছে না। তাছাড়াও অনীকি বলে খুচরো নেই। তাই এই সমস্ত সমস্যার সমাধান হিসাবেই এই বুদ্ধি মাথায় আসে।

তাঁর মতে এই পদ্ধতি ব্যবহারে ক্ষতি হয়নি বরং আয় বেড়েছে। যদি কেউ ভিক্ষা দিতে গিয়ে বলে খুচরো নেই তাহলে QR কোড এগিয়ে দেন। তারপর লোকে যেকোনো UPI অ্যাপ দিয়ে পেমেন্ট করে দেয়। কেউ কেউ তো ১০০ টাকা পর্যন্ত দিয়ে দেন।

SBI তে অ্যাকাউন্ট করেছেন তিনি। বর্তমানে সেটাই ব্যবহার করেন ভিক্ষা করার জন্য। বর্তমানে স্টেশনের আসা যাত্রীরা তাকে QR স্ক্যান করে ভিক্ষা দেন ও সাথে ছবি তুলে শেয়ার করে দেন নেটপাড়ায়, যা বেশ ভাইরাল হয়ে পড়েছে।

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে