ঘূর্ণিঝড় যশ-এর প্রস্তুতিতে রাজ্যগুলিকে সতর্কবার্তা কেন্দ্রের

0
92

ঘূর্ণিঝড় যশের মোকাবিলার জন্য পূর্ব উপকূলবর্তী রাজ্যগুলিকে আগাম সতর্কবার্তা দিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। এছাড়া ঘূর্ণিঝড়ের ফলে এদের সংক্রমণ কোন ভাবে বৃদ্ধি না পায় সে বিষয়েও নজর রাখতে বলা হয়েছে রাজ্যের মুখ্যসচিবদের।

ঘূর্ণিঝড় যশ পূর্ব উপকূলবর্তী অঞ্চল গুলিতে আছড়ে পরার পূর্বেই রাজ্যের মুখ্যসচিব দের সতর্কবার্তা দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী তরফ এ দেওয়া হয়েছে এই আগাম সতর্কবার্তা। তামিলনাড়ু, উড়িষ্যা, পশ্চিমবঙ্গ এবং অন্ধপ্রদেশের মুখ্যসচিবদের দেওয়া হয়েছে এই বার্তা। এছাড়া আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের প্রশাসনকেও চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ।

ইন্ডিয়ান মেট্রলজিক্যাল ডিপার্টমেন্টের পূর্বাভাস অনুযায়ী, ২৪ শে মে উত্তর আন্দামান সমুদ্রের ওপর ঘূর্ণিঝড় তৈরি হবে এবং ২৬ শে মে এই ঝড় উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়বে। আন্দামানে এই ঝড়ের ফলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, যার ফলে বন্যার আশঙ্কা করা হচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের আশঙ্কা ঘূর্ণিঝড়ের ফলে বাড়তে পারে সংক্রমণ। ফলে বিপদ থেকে বাঁচতে আগে থেকেই উপকূলবর্তী অঞ্চলে হসপিটাল ডিজাস্টার ম্যানেজমেন্ট প্ল্যান তৈরি রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড়ের সময় করোনা ছাড়া ডেঙ্গু, ম্যালেরিয়া জাতীয় রোগের প্রকোপ বাড়ার আশঙ্কা করছে স্বাস্থ্য কল্যাণ মন্ত্রক। ফলে সেদিকেও নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে