ডেল্টা-প্রজাতির আশঙ্কাকে উড়িয়ে দিয়ে, ভারত সহ পাঁচ দেশের উপর দিয়ে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলল জার্মানি

0
61
germeny latest news

ধীরাজ দাস:DNI; একেতে কোভিডের জেরে কাবু গোটা বিশ্ব। এখন আবার নতুন ডেল্টা-প্রজাতির উদ্ভব। আবার এই ডেল্টা-প্রজাতির উৎপত্তি স্থল নাকি ভারতবর্ষ! এমত অবস্থায় সংক্রমণ ঠেকাতে, প্রায় অধিকাংশ দেশিই আন্তর্জাতিক যাতায়াতের ক্ষেত্রে বেশ কঠোর হয়েছে। কিন্তু এই সময়ই, নিল অ্যাঙ্গেলা মের্কেল প্রশাসন, ভারত, ব্রিটেন সহ আর ৫টি দেশের মানুষদের জার্মানি আসার অনুমতি দিলেন।

করোনার জেরে ত্রস্ত সমগ্র বিশ্ব। যদিও বা দ্বিতীয় ঢেউ একটু কাবুতে এসেছে। কিন্ত চিন্তার কারণ ডেল্টা-প্রজাতি। এই ডেল্টা-প্রজাতিতে সব থেকে ক্ষতিগ্রস্ত দেশ হল ভারত ও ব্রিটেন। তাই দুটি দেশের নাগরিকদের আন্তর্জাতিক যাত্রার উপর বেশ কিছু দেশই নিষেধাজ্ঞা জারি করেছিল। এর মধ্যে একটি দেশ ছিল জার্মানি।

এস্তোনিয়ার পর জার্মানি নিল ভ্রমণের ক্ষেত্রে এমন বড় সিদ্ধান্ত। তুলে নিল ব্রিটেন ও ভারতের উপর থেকে নিষেধাজ্ঞা। সোমবার জার্মানির স্বাস্থ্য দপ্তর থেকে ঘোষণা করা হয় ব্রিটেন, ভারত, নেপাল, রাশিয়া ও পর্তুগাল এই দেশগুলির উপর থেকে যাতায়াতের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল। এই দেশের নাগরিকেরা এখন আসতে পারবেন জার্মানিতে।

জার্মান রাষ্ট্রদূত ওয়াল্টার জে লিন্ডার ঘোষণা করেন, “জার্মানিতে ভারতীয় নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা যাতে তুলে নেওয়া হয়, সেই চেষ্টায় করা হচ্ছিল। শেষপর্যন্ত মঙ্গলবার থেকে জার্মানিতে পা রাখতে পারবেন ভারত, ব্রিটেন সহ আরও তিন দেশের নাগরিক।”

অতীতেও করোনা ভাইরাসের নিত্য নতুন প্রজাতি সামনে আসায়, জার্মান প্রশাসন বেশ কিছু দেশের উপর এমন নিষেধাজ্ঞা জারি করেছিল। জার্মান স্বাস্থ্য দপ্তর সূত্রে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা তোলার ফলে না কেবল এই সকল দেশ গুলিতে আটকে থাকা জার্মানবাসীরা স্বদেশে ফিরতে পারবেন। এই সকল দেশের নাগরিকরাও জার্মানিতে যেতে পারবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে