তিন বছরে রাজ্যে কোন হল-এ ক’টা বাংলা সিনেমা দেখানো হয়েছে

0
22

রাজ্যের সিনেমা হলগুলিতে গত তিন বছরে বাংলা সিনেমা প্রদর্শনের সংখ্যা কত, তার রিপোর্ট চেয়ে পাঠাল নবান্ন। সোমবার এই মর্মে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের তরফে একটি চিঠি পাঠানো হয়েছে সমস্ত মাল্টিপ্লেক্স এবং সিঙ্গল স্ক্রিন হলকে। আগামী ৩০ এপ্রিলের মধ্যে নির্দিষ্ট পদ্ধতিতে ওই রিপোর্ট পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। হলগুলিকে পাঠানো চিঠিতে সই রয়েছে তথ্য ও সংস্কৃতি দফতরের অতিরিক্ত অধিকর্তার।

Advertisement

সেই চিঠিতে মনে করিয়ে দেওয়া হয়েছে, ১৯৫৪ সালের পশ্চিমবঙ্গ চলচ্চিত্র (নিয়ন্ত্রণ) আইন অনুযায়ী রাজ্যের প্রতিটি হলে বাংলা সিনেমার প্রদর্শন বাধ্যতামূলক। এর পরেই গত তিনটি আর্থিক বছরে রাজ্যের বিভিন্ন সিনেমা হলে বাংলা সিনেমা প্রদর্শনের রিপোর্ট চেয়ে পাঠানোর কথা লেখা হয়েছে চিঠিতে। ২০১৯ সালের ১ এপ্রিল থেকে ৩১ মার্চ ২০২০, ওই বছরের ১ এপ্রিল থেকে পরের বছরের ৩১ মার্চ এবং ২০২১ সালের ১ এপ্রিল থেকে ২০২২ সালের ৩১ মার্চ মাস পর্যন্ত কোন হলে কত সংখ্যক বাংলা সিনেমা প্রদর্শিত হয়েছে তা জানাতে বলা হয়েছে।

অনেক দিন ধরেই অভিযোগ, হিন্দি এবং ইংরেজি সিনেমার ভিড়ে রাজ্যের সিনেমা হলগুলিতে উপেক্ষিত হচ্ছে বাংলা চলচ্চিত্র। হলে কিছু দিনের জন্য জায়গা পেলেও বেশি লাভের আশায় সেই জায়গা নিয়ে নিচ্ছে হিন্দি বা ইংরেজি সিনেমা। এমনকি গ্রাম বাংলার অনেক সিনেমা হলেই ভোজপুরি সিনেমার রমরমা। বহু সিঙ্গল স্ক্রিন ইতিমধ্যে বন্ধও হয়ে গিয়েছে। সেই পরিস্থিতির বদল ঘটাতেই ওই রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ।

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে