নজির গড়লেন বাঙালি বৈজ্ঞানিক, করোনা রোগীদের জন্য ২০ দিনে বানালেন পকেট ভেন্টিলেটর

0
71

করোনা রোগীদের জন্য মাত্র কুড়ি দিনের মধ্যে পকেট ভেন্টিলেটর বানালেন বাঙালি বৈজ্ঞানিক ডাক্তার রামেন্দ্রলাল মুখোপাধ্যায়। যার ওজন মাত্র ২৫০ গ্রাম। সাধারণ মোবাইলের এন্ড্রয়েড টাইপ ২ চার্জার দিয়ে চার্জ দিলে এই ভেন্টিলেটর কাজ করবে ন্যূনতম ৮ ঘন্টা। মাত্র ১২ হাজার টাকা মূল্যের এই ভেন্টিলেটরটি যেকোনো জায়গায় অনায়াসে বহন করা যাবে।

ডাক্তার মুখোপাধ্যায় পেশায় একজন ইঞ্জিনিয়ার। পকেট ভেন্টিলেটর সহ মোট ২৯ টি আবিষ্কারের আবিষ্কর্তা এই বাঙালি বৈজ্ঞানিক। প্রসঙ্গত তিনি করোনায় আক্রান্ত হওয়ার পরেই ভেন্টিলেটরের প্রয়োজন অনুভব করেন। এর পর বাড়ি ফিরে সুস্থ হয়ে মাত্র কুড়ি দিনের মধ্যেই তৈরি করে ফেলেন প্রয়োজনীয় এই বস্তুটি। তিনি আরো বলেন, কোভিড ১৯ ও মিউকরমাইকোসিস রোগে এই যন্ত্রটি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

কিভাবে কাজ করবে?
মুখোপাধ্যায় বাবু জানিয়েছেন, পকেট ভেন্টিলেটর দু’ভাগে বিভক্ত। পাওয়ার ইউনিট এবং মাউথপিস যুক্ত ভেন্টিলেটর ইউনিট। যন্ত্রটির সুইচ অন করলে আল্ট্রাভায়োলেট চেম্বার দিয়ে বিশুদ্ধ বাতাস সজোরে ফুসফুসে যায়। যার জেরে ফুসফুসে উপস্থিত কোন জীবাণু সেই চেম্বারেই বিনষ্ট হয়। ডক্টর মুখোপাধ্যায় তার এই আবিষ্কার দিয়ে ফের একবার নজির গড়েছেন সকলের সম্মুখে।

By Sukanya

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে