নয়া উদ্যোগ! ছ’টি মেডিক্যাল কলেজ তৈরির সিদ্ধান্ত রাজ্য সরকারের

0
142



Priyanka Pal, DNI: রাজ্যের বিভিন্ন জেলায় আরও সরকারি ছ’টি মেডিক্যাল কলেজ তৈরির সিদ্ধান্ত নিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই মুহূর্তে নজর বাড়তি চিকিৎসক তৈরিতে। নবান্ন সূত্রে খবর, জেলায় সুপার স্পেশ্যালিটি হাসপাতাল ও জেলা হাসপাতালে পঠনপাঠনের উপযুক্ত পরিকাঠামো গড়ে সেগুলিকে মেডিক্যাল কলেজের রূপ দেওয়া হচ্ছে। যাতে যত তাড়াতাড়ি সম্ভব রাজ্যের ছেলেমেয়েদের এমবিবিএস (MBBS) পড়ার সুযোগ আরও বাড়ে।

করোনার তৃতীয় ঢেউয়ের প্রস্তুতির পাশাপাশি রাজ্যে আরও মেডিক্যাল কলেজ হাসপাতাল (Medical College & Hospital) করার বিষয়ে তৎপর রাজ্য সরকার। পরিকাঠামো গড়ে তোলার পাশাপাশি পাশাপাশি প্রয়োজন প্রচুর সংখ্যক চিকিৎসক। সেক্ষেত্রে ডাক্তারি পড়ার ব্যবস্থা ও পরিকাঠামো বাড়াতে হবে। সেদিকে লক্ষ্য রেখেই দ্রুত আরও ৬টি মেডিক্যাল কলেজের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে। যে ছ’টি জেলাকে বেছে নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু হয়ে গিয়েছে, সেগুলি হল হাওড়ার উলুবেড়িয়া, উত্তর ২৪ পরগনার বারাসত, হুগলির আরামবাগ, পূর্ব মেদিনীপুরের তমলুক, ঝাড়গ্রাম ও জলপাইগুড়ি।

প্রয়োজনে বেসরকারি কোনও বাড়ি ভাড়া নিয়েও আপাতত কাজ চালানো হতে পারে। প্রতিটি হাসপাতালে এই ব্যবস্থা গড়ে তোলার জন্য প্রাথমিকভাবে ৩০০ কোটি টাকা করে খরচ ধরা হয়েছে। হুগলির আরামবাগ ও জলপাইগুড়ির মেডিক্যাল কলেজ পঠনপাঠনের জন প্রায় প্রস্তুত। বাকি মেডিক্যাল কলেজ গুলি তৈরির জন্যও সরকার জোরদার প্রস্তুতি নিচ্ছে বলে খবর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে