নিলাম সাফল্য নিশ্চিত করতে পদ্ধতি পরিবর্তন রিজার্ভ ব্যাংকের

0
55
Changes in the Reserve Bank

সুস্মিতা নন্দী, DNI : শুক্রবার, কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে যে দ্বি-বছর, তিন বছর, পাঁচ-বছর, ১০-বছর, ১৪-বছরের টেনার এবং ভাসমান হার বন্ডের বেঞ্চমার্ক সিকিউরিটির জন্য “uniform price auction” হয় যা ৩০ বছরের এবং ৪০ বছরের বন্ডগুলি একাধিক মূল্য-ভিত্তিক পদ্ধতির মাধ্যমে নিলামে অবিরত থাকবে। পরবর্তী পর্যালোচনা না হওয়া পর্যন্ত উপরের ব্যবস্থাটি চলবে বলে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে।

অভিন্ন দাম নিলামের(uniform price auction)অধীনে, নিলামের কাট-অফ হার রাখা বিডের ভিত্তিতে নির্ধারিত হয়। তবে, একবার কাট-অফ হারটি প্রতিষ্ঠিত হয়ে গেলে, অংশগ্রহণকারীদের একই হারে সিকিওরিটিগুলি বরাদ্দ দেওয়া হয়। এটি বিডগুলিতে অস্থিরতা হ্রাস করে। একাধিক মূল্যের নিলামে দরদাতারা তাদের বিড মূল্য প্রদান করে।

কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন দ্বিধা যুক্ত সময় সাধারণত অভিন্ন দাম নিলামে চলে আসে। ফেব্রুয়ারিতে এটি করা হয়েছিল যখন বন্ডের ফলন বৃদ্ধি পেয়েছিল। তবুও, পদ্ধতির পরিবর্তনটি সাধারণ নয় এবং বাজারে স্থানচ্যুত হওয়ার ইঙ্গিত দেয়। কোয়ান্টাম অ্যাডভাইজারদের প্রধান বিনিয়োগ কর্মকর্তা অরবিন্দ চারি বলেন, “এই পদক্ষেপটি বন্ডের ফলন চেষ্টা ও পরিচালনা করতে বাজারের হস্তক্ষেপের ধারাবাহিকতা।”

অরবিন্দ চারি যোগ করেছেন যে আরবিআই যখন ফলন পরিচালনার ক্ষেত্রে সাফল্য পেয়েছে, তখন তারা অনেকগুলি বিষয় পরিচালনা করার চেষ্টা করছে। সুতরাং, তারা প্রতিটি বাজারের ক্রিয়াকলাপের জন্য একটি সংকেত দেওয়ার চেষ্টা করছে। আরবিআই তাদের বন্ধুত্বের সন্ধানে বাজারের সিগন্যাল এবং প্রতিক্রিয়া হারাতে ঝুঁকিপূর্ণ বন্ডের ফলন প্রায় ৬% রাখার চেষ্টা করে। চারি ব্যাখ্যা করেছিলেন যে অভিন্ন দাম পদ্ধতি ব্যাংকগুলিকে কিছুটা কম ফলনে বিড করতে এবং বিকাশকে সহায়তা করতে পারে।

নিলাম পদ্ধতি পরিবর্তনের পাশাপাশি ব্লুমবার্গ জানিয়েছে যে কেন্দ্রীয় ব্যাংক প্রাথমিক ব্যবসায়ীদের কাছে নিলামে গ্রহণযোগ্য বিড সংজ্ঞায়নের জন্য একটি কাঠামোর প্রস্তাব দেওয়ার জন্য চিঠি দিয়েছে। আরবিআই যে সকল বিডকে দ্বিগুণ বাজারের ফলন থেকে দ্বিগুণের বেশি সংখ্যক ছড়িয়ে রয়েছে, তার সংখ্যাকে বাইরের ব্যবসায়ী হিসাবে সংজ্ঞায়িত করতে চায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে