পেগাসাস কাণ্ডে নয়া মোড়, হ্যাকের তালিকায় নাম প্রাক্তন সিবিআই প্রধানের

0
82



Priyanka Pal, DNI: পেগাসাস স্পাইওয়্যারকে কেন্দ্র করে উত্তাল ভারত। দ্য ওয়্যারের পেগাসাস কাণ্ডের তদন্ত রিপোর্টে উঠে এল আরও এক চাঞ্চল্যকর তথ্য। হ্যাকের তালিকায় নাম রয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই-য়ের প্রাক্তন ডিরেক্টর অলোক বর্মার। এছাড়াও সংস্থার প্রাক্তন দুই শীর্ষ কর্তা রাকেশ আস্থানা ও একে শর্মাও এই তালিকায় অন্তর্ভুক্ত রয়েছেন।

দ্য ওয়্যার’য়ের পক্ষ থেকে জানানো হয়েছে, “সিবিআইয়ের অধিকর্তার পদ থেকে অলোক বর্মাকে সরিয়ে দেওয়ার কয়েক ঘন্টা বাদেই তাঁর ফোনে আড়িপাতা শুরু হয়। অপসারিত সিবিআই অধিকর্তা কাদের সঙ্গে যোগাযোগ করেন, রাফাল যুদ্ধবিমান ক্রয় সংক্রান্ত কেলেঙ্কারি নিয়ে কী গোপন তথ্য ফাঁস করেন, তার উপরে নজরদারি রাখতেই ফোনে আড়ি পাতা শুরু হয়। শুধু অপসারিত সিবিআই অধিকর্তার ফোনেই নয়, তাঁর স্ত্রী, কন্যা ও জামাতার ফোনেও নজরদারি চালানো হয়েছিল।”

বিরোধী দলের অভিযোগ, রাফাল যুদ্ধবিমান কেনা নিয়ে মোদী সরকার যে দুর্নীতি করেছে তার তদন্তের নির্দেশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন সিবিআইয়ের ত‍ৎকালীন ডিরেক্টার অলোক বর্মা। আর তা জানতে পেরেই ২০১৮ সালের ২৩ অক্টোবর মধ্যরাতে নজিরবিহীনভাবে অধিকর্তার পদ থেকে তাকে সরিয়ে দেওয়া হয়েছিল। এছাড়াও একই সময়ে সিবিআইয়ের প্রাক্তন ডিরেক্টর অলোক বর্মার ডেপুটি রাকেশ আস্থানার ফোনও ট্যাপ করা হয়েছিল বলে রিপোর্টে উল্লেখ রয়েছে। এই দুই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করা হলে অবশ্য কেউ এই বিষয়ে কিছু বলেননি।

পেগাসাস কাণ্ডকে কেন্দ্র মোদী সরকারকে নিশানা করে সংসদে বিক্ষোভ দেখাচ্ছেন বিরোধীরা। সম্প্রতি পেগাসাস তথ্যভাণ্ডার থেকে ৫০ হাজার ফোন নম্বরের তালিকা ফাঁস হয়েছে বলে খবর। বিশ্বের ১৬টি সংবাদ সংস্থা ইতিমধ্যেই তা হাতে পেয়েছে। দ্য ওয়্যারের প্রকাশিত তালিকায় পেগাসাস কাণ্ডে হ্যাকের তালিকায় কেন্দ্রীয় মন্ত্রী থেকে বিরোধী দলনেতা, সাংবাদিক থেকে নির্বাচন কমিশনারের নাম রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে