প্রথম ভারতীয় সাঁতারু হিসেবে টোকিও অলিম্পিকে জায়গা করে নিলেন ২৭ বছরের সজন প্রকাশ

0
104

শনিবার ইতালির রোমের সেত্তে কোলি ট্রফিতে পুরুষদের ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে ১:৫৬:৩৮ সেকেন্ড ঘুরে ‘এ’ স্ট্যান্ডার্ড সময় লঙ্ঘন করে অলিম্পিক গেমসে খেলার যোগ্যতা অর্জনকারী প্রথম ভারতীয় সাঁতারু হলেন সজন প্রকাশ। গেমস ‘এ’ স্ট্যান্ডার্ডটি ১:৫৬:৪৮ সেকেন্ডে সেট করা হয়েছিল। ১০ সেকেন্ডের ব্যাবধানে অলিম্পিক গেমসে জায়গা করে নেয় সজন।

ইতালির রোমের সেটেকল্লি লেন ৩-এ সাঁতার কাটছিলেন, কেরালার ২৭ বছর বয়সী এই যুবক ‘এ’ কাট লঙ্ঘন করেছেন যা মূলত ১:৫৬:৩৮ সেকেন্ড দাঁড়িয়েছে এবং সেখান থেকে সোনা জিতে নেন।

প্রথম টার্নে লেন ৪-এ চেক সাঁতারু লুনাক সেবাস্তিয়েনের পিছনে ছিলেন ভারতীয়, যা তিনি ২৫.৯৯ সেকেন্ড শেষ করেছিলেন। ১০০ মিটারে নেতৃত্ব দিতেন, রিটার্নে ২৯.৫৭ সেকেন্ড করে রেখেছিলেন এবং দ্বিতীয়ার্ধে ৫০.৪১ সেকেন্ডে নিয়ে শেষ করেছিলেন।

পশ্চিম ঘাটের সবচেয়ে উঁচু চূড়ার ছায়ায় ইদুক্কিতে জন্মগ্রহণকারী প্রদীপ কুমারের কাছে যাওয়ার আগে সজন নেভেলি (তামিলনাড়ু)-তে কোচ সাজু সেবাস্তিয়ানের অধীনে সাঁতারের শিক্ষা নিতেন।

প্রদীপ বলেছেন, “প্রথমদিকে তিনি সাহসী ছিলেন তাই আমরা তাকে ৫০ মিটার স্প্রিন্ট থেকে ২০০ মিটারে স্থানান্তরিত করেছি।” তিনি আরও বলেন “তিনি সবচেয়ে প্রভাবশালী ছেলে না তবে তার কঠোর পরিশ্রম এবং তরুণ সাঁতারুদের সহায়তা তার প্রভাবশালী হওয়ার পরিচয়, ভারতীয় সাঁতারের আইডল হয়ে অন্যকে নেতৃত্ব দেওয়ার সময় এখন তার। তরুণদের যদি কখনও কারও সন্ধানের প্রয়োজন হয় তবে এই লোকটির চেয়ে ভাল আর কেউ নেই।”

By Susmita Nandi

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে