‘ফর দ্য ফ্যামিলি, বাই দ্য ফ্যামিলি’ সংবিধান দিবসে কংগ্রেসকে খোঁচা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

0
51

আজ ২৬ নভেম্বর সংবিধান দিবসে সেন্ট্রাল হলে বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকে নাম না করে কড়া ভাষায় কংগ্রেসকে আক্রমন করনে প্রধানমন্ত্রী। আজকের অনুষ্ঠানে সেন্ট্রাল হলে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। তবে কালই সেন্ট্রাল হলে হওয়া সংবিধান দিবস অনুষ্ঠানে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নেয় বিরোধীরা।

Advertisement

২৬ নভেম্বর ভারতের সংবিধান গ্রহনের দিনটিকে স্মরণ করেই ২০১৫ সালে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে ২৬ নভেম্বর দিনটি সংবিধান দিবস হিসেবে ঘোষনা করা হয়। সেই মতো প্রতি বছর সেন্ট্রাল হলে এই দিনটি উদযাপন করা হয়। এইবারও সেন্ট্রাল হলে সংবিধান দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভাষন রাখেন। এই দিনের ভাষণেই কংগ্রেসকে নাম না করে তীব্র আক্রমন করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “স্বাধীনতার পর থেকেই দেশে পরিবারতন্ত্র রাজনীতি চলছে। দলটি এখন ফর দ্য ফ্যামিলি, বাই দ্য ফ্যামিলি। এরপরের টুকু কী আমায় বলে দিতে হবে? যখন কোনও দলে এমনটা চলতে থাকে তখন সংবিধানের উপর বড় আঘাত আসে। যুগযুগ ধরে একটি পরিবারের হাতে দায়িত্ব থাকলে ভ্রষ্টাচার, দুর্নীতি বাড়তে বাধ্য। জাপানেও আগে এমনটা চলত। কিন্তু জনগণ সচেতন হওয়ায় দেশটির অবস্থা বদলেছে। ভারতেও এই অবস্থা ক্রমশ পরিবর্তন হচ্ছে।“

সংবিধান দিবস উপলক্ষ্যে সেন্ট্রাল হলে হওয়া অনুষ্ঠানে যোগ না দেওয়ার সিদ্ধান্ত আগেই নেয় কংগ্রেস, তৃণমূল, সিপিএম, আরজেডি, শিবসেনা ও সমাজবাদী পার্টি সহ মোট ১৪ টি বিরোধী দল। সুতরাং বলাই যায় সংবিধান দিবস উদযাপন ঘিরে রাজনৈতিক তরজা তুঙ্গে।

News By Tania

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে