বহু প্রাচীন যুগের এক শহরের খোঁজ মিলল পূর্ব আফ্রিকার মাটির নিচে

0
98
পূর্ব আফ্রিকার মাটির নিচে

প্রাচীনকালে পৃথিবীর নানা জায়গায় তৈরি হয়েছে নানান সভ্যতা যা আমাদের কাছে এখনও অজানা। প্রত্নতত্ত্ববিদদের
খনন কার্যের পর, গত বছর সে রকমই এক শহরের খোঁজ মিলেছে পূর্ব আফ্রিকার ইথিয়োপিয়াতে যার অস্তিত্ব ছিল প্রায় ১৪০০ বছর। প্রায় তিন হাজার বছর ধরে পূর্ব আফ্রিকাকে নিয়ন্ত্রণ করছে আকসুম সভ্যতা।

চিন ও প্রাচীন পারস্যের সঙ্গেও সম্পর্ক গড়ে উঠেছিল এই সভ্যতার। আকসুম সভ্যতার উত্‍স জানতে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা উত্তর ইথিয়োপিয়ার ইয়েহা অঞ্চলের কাছে খনন কাজ শুরু করেন। সেখানেই তাঁরা যে শহরের খোঁজ পেয়েছেন তা প্রাক-আকসুম যুগের।

সেখানে প্রত্নতত্ত্ববিদরা খুঁজে পেয়েছেন পাথরের দেওয়ালের সারি। জন্স হপকিন্সের গবেষক মাইকেল হ্যারোয়ার এ বিষয়ে বলেছেন, ”এটা খুব গুরুত্বপূর্ণ একটা সভ্যতা। কিন্তু পশ্চিমী দুনিয়া এই সভ্যতার ব্যাপারে জানেই না। গ্রিস ও রোমের বহু কিছু আবিষ্কৃত হয়েছে। কিন্তু ইথিয়োপিয়ার এই সভ্যতার ব্যাপারে অনেক কিছুই অজানা।”

গবেষকরা এই প্রাচীন সভ্যতাকে বিটা সেমাতি বলে ডাকেন।রেডিয়োকার্বন ডেটের মাধ্যমে জানা যায়, এই বিটা সামাতির সময়কাল ছিল খ্রিস্টপূর্ব ৭৭১ থেকে ৬৪৫ খ্রিস্টাব্দ। অর্থাত্‍ আকসুম সভ্যতা গড়ে ওঠার পরও বিটা সামাতি ছিল।

এই খনন কাজের পর গবেষকরা দেখেছেন, বিটা সামাতিতে ছিল প্রচুর ছোট ছোট বাড়ি। এর পাশাপাশি আয়তাকার বড় বাড়িরও খোঁজ মিলেছে। যেগুলিকে ‘বাসিলিকা’ বলে চিহ্নিত করেছেন গবেষকরা যা পরে উপাসনাকেন্দ্রে পরিণত হয়েছিল। নতুন এই আবিষ্কার অনেক অজানা তথ্য সামনে আনবে বলে মনে করছেন গবেষকরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে