বাংলার মসনদে পরপর তিনবার মমতা! বিপুল সাফল্যের পিছনে রয়েছেন কারা প্রকাশ্যে আনল কমিশন

0
151



প্রিয়াঙ্কা পাল, DNI: লোকসভা নির্বাচনে তুলনামূকভাবে খারাপ ফলাফলের পর থেকেই বিধানসভা নির্বাচন নিয়ে একটা আশঙ্কায় ছিল শাসক দল। অন্যদিকে বিরোধী দল বিজেপিও দাবি করেছিল যে তারা দুই-তৃতীয়াংশ আসন জিতে বাংলায় ক্ষমতায় আসবে। কিন্তু গেরুয়া শিবিরের সেই স্বপ্ন ছারখার করে তৃতীয়বারের জন্য বাংলার সিংহাসন দখল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই।

বাংলার মানুষের গণ সমর্থনই যে শাসক দলের সাফল্য এনেছে তা আর বলার অপেক্ষা রাখে না। পুরো কৃতিত্বটাই রাজ্যবাসীর। তবে ঠিক কাদের ভোটে এমন আকাশছোঁয়া সাফল্য তৃণমূল কংগ্রেসের তা এবার প্রকাশ্যে আনল নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়কে তৃতীয়বার মুখ্যমন্ত্রী করার নেপথ্যে সবচেয়ে বেশি ভূমিকা রয়েছে মহিলাদের। উল্লেখ্য, এবছর রাজ্যে মোট মহিলা ভোটারের সংখ্যা ছিল ৩.৫ কোটি আর তাদের মধ্যে ভোট দিয়েছেন ২.৯ কোটি মহিলা। অন্যদিকে ৩ কোটি ৭০ লক্ষ পুরুষ ভোটারের মধ্যে ভোট দিয়েছেন মাত্র ৩ তিন কোটি।

ভোটদানে রাজ্যের পুরুষদেরও ছাপিয়ে গেছে মহিলারা। কমিশনের তথ্য অনুযায়ী, বাংলায় বিধানসভা ভোটে মহিলাদের ভোট পড়েছে ৮১.৭ শতাংশ, যেখানে পুরুষদের ভোট পড়েছে ৮১.৪ শতাংশ।

শুধু ভোটদানেই নয়, ভোটগ্রহণেও পুরুষদের টেক্কা দিয়েছেন মহিলারা। কমিশন জানিয়েছে, মহিলাদের মধ্যে ১৬.৭ শতাংশ প্রার্থী জয়ী হয়েছেন। অন্যদিকে পুরুষদের মধ্যে জয়ী হয়েছেন মাত্র ১৩.৪ শতাংশ প্রার্থী। সুতরাং, ২০২১ বাংলার বিধানসভা নির্বাচনে শাসক দলের এই বিপুল জয়ের পিছনে বাংলার মহিলাদের প্রাধান্য চিরস্মণীয় হয়ে থাকবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে