বাঙালির পাত থেকে কেনো হারিয়ে যাচ্ছে ইলিশ!

0
91



Ritika Roy,DNI: বাঙালির কাছে বড়ো আনন্দের খবর কি হতে পারে? যার জন্য পরিচিত হয় একজন বাঙালি। “মাছ-ভাতে বাঙালি” এই প্রবাদটি সবাই জানে। ১৫ জুন থেকে বারবার ভাঙা মন নিয়ে ফিরেছে একের পর এক ট্রলার। কিন্তু এবার সেই মন খারাপের দিনের ইতি। ট্রলার ভর্তি ইলিশ এসেছে পাড়ে। সূত্রের খবর, গত কয়েকদিনে দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের মৎস্যজীবীদের জালে ধরা পড়েছে প্রায় ৮ হাজার কেজি ইলিশ। পূবালি বাতাস আর ঝিরঝিরে বৃষ্টির জেরে ইলিশ ধরার অনুকূল আবহাওয়া তৈরি হয়েছে। স্বাভাবিকভাবেই খুশি মৎস্যজীবীরা। খুশি মৎস্যপ্রিয় আমজনতাও।

কিন্তু “মাছে- ভাতে বাঙালি ” কথাটি এবার হয়তো হারিয়ে যাবে। কারণ এই করোনা পরিস্থিতে সাধারণ মানুষ আর্থসামাজিক দিক থেকে খুবই দুর্বল হয়ে পড়েছে। খাদ্য-খাবারের দাম দিন দিন চরমে উঠছে, তার মধ্যে পেট্রল-ডিজেল তো, আগুনছোঁয়া। এমনকি রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে। বর্ষাকালে বাঙালির সবথেকে প্রিয় খাদ্য ইলিশ মাছ। কিন্তু সেই ইলিশ মাছের দাম শুনলে চোখ ছানাবড়া হয়ে যাই। গত বছর ৭০০-৮০০ গ্রাম মাছের দাম ১০০০ টাকা ছিল এই বছর ৫০০-৭০০ গ্রাম মাছ ব্রিক্রি হচ্ছে ১৫০০ টাকায়। ডায়মন্ডহারবার নগেন্দ্র বাজারে ১ কেজি মাছের দাম ১৩০০ টাকা।

তবুও বাঙালির মাছ খাবার স্বাদ ও ইচ্ছে ফেলে দিতে পারেনা। যতই দাম হোক তারা একদিন হলেও মাছ কিনবেনই। কিন্তু এই দাম দিয়ে মাছ কেনা কী সবার পক্ষে সম্ভব হবে? সাধারণ পরিবারের কাছে এটা ব্যয়বহুল। তারা রোজদিন কাটাতে হিমশিম খাচ্ছে আর তার উপর মানুষের ইচ্ছেগুলোও দিন দিন বেস্বাদ করে দিতে হচ্ছে। আর্থিক সমস্যা যতদিন না ঠিক হবে মানুষ সাধারণ জীবন কাটাতে পারবে না।

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে