বিভিন্ন ধরনের হর্নের মানে বিভিন্ন ধরনের! জানতে গেলে বিস্তারিত পড়ুন এই প্রতিবেদনটি.

0
21

 

এয়ার শর্ট হর্ন বড় বড় স্টেশনে বাজানো হয়। হাওড়া, শিয়ালদা, বর্ধমান স্টেশনে এর আওয়াজ শোনা যায়। এটি খুব কম সময়ের জন্য বাজানো হয় আর যাতে বোঝানো হয় যে ট্রেনটি এক্ষুনি ছাড়বে।

Advertisement

টু হর্নটি দুবার করে বাজানো হয়। এর মাধ্যমে বোঝানো হয় মোটর ম্যান গার্ডের কাছে সিগন্যালের জন্য বাজাচ্ছে। অর্থাৎ এর মানে খুব শীঘ্রই ট্রেনটি ছাড়া হবে। ফোর শর্ট হর্ন ট্রেনের কোন যান্ত্রিক ত্রুটি হলে তবেই বাজানো হয়।

অর্থাৎ কোন বিপদ হওয়ার আগে সতর্কবার্তা হিসাবে বাজানো হয় এটি।ওয়ান লং , ওয়ান শর্ট হর্ন – একবার লম্বা হর্ন বাজানো হয় তারপরেই ছোট একটা হর্ন বাজানো হয়। ট্রেন চালু করার আগে এই হর্ন বাজালে গার্ড ব্রেক পাইপ সিস্টেম চালু করে।ছয়টি শর্ট হর্ন – বড়ো কোনো বিপদের মুখে ৬ টি শর্ট হর্ন বাজানো হয়ে থাকে।

দুটি শর্ট হর্ন, একটি লং হর্ন – কোন ব্যক্তি যদি চেন টেনে ট্রেন থামানোর চেষ্টা করে, তখন গার্ড ভ্যাকিউম ব্রেক ব্যবহার করেন ওই ধরনের হর্ন আওয়াজ দিয়ে।দুটি লং, একটি শর্ট – ট্রেনের ট্র্যাক পরিবর্তন করার সময় মোটর ম্যান সাধারণত এই হর্ন বাজিয়ে থাকে।থেমে থেমে দুবার হর্ন – কোন রেল ক্রসিংয়ের ওপর দিয়ে যাবার সময় থেমে থেমে দু বার হর্ন বাজানো হয়ে থাকে।

টানা হর্ন – দ্রুতগামী ট্রেনের ক্ষেত্রে এই একটানা হর্ন বাজানো হয়ে থাকে। গ্যালোপিং লোকাল ট্রেনের ক্ষেত্রেই হর্ন বাজানো হয়।

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে