ভারতের প্রথম মহিলা পাইলট ইনি, চেনেন এনাকে ?

0
34

আসলে সমস্ত পশ্চিমা দেশগুলিকে বাদ রেখে ভারতই একমাত্র দেশ যেখানে সর্বাধিক সংখ্যক মহিলা পাইলট রয়েছে। দেশে এসব সম্ভব হয়েছে শুধুমাত্র একজন নারীর কারণে। যিনি শুধু আকাশে বিমান ওড়ানোর স্বপ্নই দেখেননি, সেই স্বপ্ন পূরণও করেছেন। এই মহিলা আর কেউ নন, সরলা ঠাকরল (Sarla Thukral) ভারতের প্রথম মহিলা যিনি বিমান চালক।

Advertisement

সরলা ঠাকরল ১৯১৪ সালে দিল্লির একটি পরিবারে জন্মগ্রহণ করেন। শৈশব থেকেই, তিনি কেবল গৃহস্থালির কাজেই জড়িত হতে চাননি। তিনি তার সীমাবদ্ধতার বাইরে যেতে চেয়েছিলেন। সরলার এই আবেগ দেখতে পায়নি তার পরিবার। এ কারণে মাত্র ১৬ বছর বয়সে বিয়ে দিয়ে দেওয়া হয় তাকে। যে পরিবারে সরলার বিয়ে হয়েছিল তারা আসলে পাইলট। সরলার স্বামী নিজেও একজন পাইলট ছিলেন।

তার স্বামীই তাকে পাইলট হতে আরও উৎসাহি করে তোলেন। সমাজের ভয়ে প্রথম দিকে সরলা অনেকবার রাজি না হলেও শেষ পর্যন্ত তার স্বামী তাকে রাজি করান। শুধু তাই নয়, সরলার পরিবারের অন্য সবাইও খুশি হয় যে সে পাইলট হতে প্রস্তুতি নেবে। সরলার ছোটো থেকেই আকাশে ওড়ার স্বপ্ন ছিল এবং এখন তাকে তা অর্জন করতে এগিয়ে যেতে হবে।

জানিয়ে দি, মাত্র ১৬ বছর বয়সে সরলা ঠাকরালের বিয়ে হয় যায় এবং তিনি লাহোরে বসবাস শুরু করেন। যদিও পরে দেশ ভাগ ও লাগাতার দাঙ্গার কারণে ভারতে চলে আসেন। দুঃখের বিষয় সরলা ঠাকরালের যখন বয়স মাত্র ২৪, তখন এক বিমান দুর্ঘটনায় তার স্বামী মারা যান। সরলা বিধবা হয়ে যাওয়ার কারণে তিনি বাণিজ্যিক পাইলট হওয়ার স্বপ্ন ছেড়ে দেন।

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে