ভারত সরকারের সম্পত্তি বিক্রিতে অনুমতি দিল ফরাসি আদালত

0
65

তেল বাবদ বকেয়া না মেটানোর দরুণ ফ্রান্সে ভারত সরকারের সম্পত্তি বাজেয়াপ্ত করল ব্রিটিশ সংস্থা কেয়ার্ন এনার্জি।

প্রিয়াঙ্কা পাল; DNI: ভারত ২০০৬ সাল থেকে কেয়ার্ন ইন্ডিয়া নামে ব্যবসা শুরু করে ব্রিটিশ সংস্থা কেয়ার এনার্জি। সংস্থাটির হাতে থাকা কেয়ার্ন ইন্ডিয়ার শেয়ারের একটা অংশ বেদান্তকে বিক্রি করে দেওয়া হয়। এরপরই শেয়ার হস্তান্তর করে নিয়ে কেন্দ্রের সাথে বিবাদ শুরু হয়।

লন্ডন ফিনান্সিয়াল টাইমস-এর এক রিপোর্টে দাবি করা হয়েছে, গত ১১ জুন ফ্রান্সের আদালত কেয়ার্ন এনার্জি-কে ভারত সরকারের সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছিল। বুধবার সেই আইনি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরই সম্পত্তি বাজেয়াপ্ত করে কেয়ার্ন।

কেয়ার্ন এনার্জির এই মামলায় সংস্থাটিকে সুদ এবং খরচ মিলিয়ে ১৭২.৫ কোটি ডলার (প্রায় ১২ হাজার ৬০০ কেটি টাকা) ফেরাতে গত বছরের ডিসেম্বরে ভারত সরকারকে নির্দেশ দিয়েছিল নেদারল্যান্ডসের আন্তর্জাতিক সালিশি ট্রাইব্যুনাল।

সালিশি আদালতের সেই নির্দেশ অনুযায়ী ভারত সরকারকে তাদের প্রাপ্য অর্থ মেটানোর জন্য বার বারই হুঁশিয়ারি দিচ্ছিল কেয়ার্ন। ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়া ও শিপিং কর্পোরেশনের জলমান বাজেয়াপ্ত করার পরিকল্পনা শুরু করে দেয় কেয়ার্ন।

সালিশি আদালতের নির্দেশ সত্ত্বেও ভারত সরকার সেই বকেয়া অর্থ মেটাতে ব্যর্থ হয়। এত এবার ফ্রাসের আদালতের নির্দেশ মতো ভারত সরকারের সম্পত্তি বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত গ্রহণ করল কেয়ার্ন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে