ভূমিহীন কৃষকদের ৩৮৬ কোটি টাকার প্যাকেজ বিতরণ নবীন পট্টনায়েকের

0
57
ভূমিহীন কৃষকদের ৩৮৬ কোটি টাকার প্যাকেজ

সুস্মিতা নন্দী,DNI : বুধবার ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক KALIA (Krushak Assistance for Livelihood and Income Augmentation) প্রকল্পের আওতায় ভূমিহীন কৃষকদের জন্য ৩৮৬ কোটি টাকার একটি কোভিড -১৯ প্যাকেজ বিতরণ করেছেন। প্যাকেজটি থেকে মোট ১৭,৮৯,১০৩ ভূমিহীন কৃষকরা উপকৃত হবেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

রাজ্য সরকারের মতে, ১৮ লাখ নিবন্ধিত কৃষকরা এই প্রকল্পটি থেকে উপকৃত হবেন এবং অর্থটি সরাসরি তাদের অ্যাকাউন্টে জমা হবে। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক বলেছিলেন, “কৃষক, শ্রমিক ও দৈনিক মজুরি ওয়ার্মাররা আমাদের অর্থনীতির মেরুদণ্ড। আমরা কৃষিক্ষেত্রের সকল সাফল্যের পিছনে ভূমিহীন কৃষকদের আত্মত্যাগকে শ্রদ্ধা করি। আমি ধারাবাহিকভাবে বাস্তবায়নের দাবি জানিয়েছি এমএস স্বামীনাথন কমিটি সুপারিশ করেছে এবং এটি পূরণ না হওয়া পর্যন্ত এটি অব্যাহত রাখবে।”

কোভিড অর্থনীতির উপর গভীর প্রভাব ফেলেছে। এটি ছিল প্রথম তরঙ্গে কৃষিক্ষেত্র যা আমাদের অর্থনীতিকে বাঁচিয়েছিল। লকডাউনগুলির দ্বিতীয় তরঙ্গ জনগণের জীবিকার উপর গভীর প্রভাব ফেলেছে। এ কারণেই রাজ্য সরকার কৃষক, শ্রমিক, রাস্তার বিক্রেতা, দুগ্ধ খামারি ও অন্যান্যদের মতো বিভিন্ন শ্রেণির লোকের জন্য কোভিড প্যাকেজ ঘোষণা করেছে।

রাজ্য সরকার প্রতি কুইন্টাল ধানের জন্য ২,০৩০ রুপি এমএসপি দাবি করছে এবং কেন্দ্র এটি প্রতি কুইন্টাল ১,৮৬৮ টাকা নির্ধারণ করেছে। জুনের মাঝামাঝি সময়ে নবীন পাটনায়েক ভূমিহীন কৃষক, নির্মাণ শ্রমিক, নগর দরিদ্র, খাদ্য সুরক্ষা সুবিধাভোগী, এমজিএনআরইজিএস কর্মী এবং বিশেষত দুর্বল উপজাতি গোষ্ঠীর সদস্যদের জন্য রাজ্যের এক হাজার ৯০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে