মূর্তি কারিগরদের মাথায় বাজ; বিপাকে কুমারটুলি

0
86



Ritika Roy, DNI: কোভিড সংক্রমণ হটাৎ করে বেড়ে যাওয়ায় এবং দ্বিতীয় তরঙ্গের তীব্রতা গ্রাস করে চলেছে সর্বসাধারণকে। করোনা ভাইরাসের দ্বিতীয় তরঙ্গের প্রভাব উত্তর কলকাতার মাটির মূর্তি তৈরির কারিগরদের বিখ্যাত কলোনি কুমারটুলির ওপর আছড়ে পড়েছে। গত বছরেও কুমোরটুলির কারিগররা খুব উদ্বিগ্ন ছিলেন, কারণ দুর্গাপূজার আয়োজকরা হ্রাস বাজেট অনুযায়ী ছোট মূর্তি, কমদামি মূর্তির বানানোর আদেশ দেন। কুমারটুলি দেশের বিভিন্ন জায়গায় এবং বিদেশে দেবদেবীদের প্রতিমা সরবরাহ করে এবং কারিগররা পশ্চিমবঙ্গের বৃহত্তম উৎসব দুর্গাপূজার সময় সর্বাধিক উপার্জন করেন। গত বছরের মতো এই বছরও তারা একই দৃশ্য দেখছেন। বরং এইবছর আরো মন্দা বাজার।

মডেলরা বলেছিলেন, “তারা এও উদ্বিগ্ন যে তাদের শ্রমিকদের মধ্যে ইতিমধ্যে ক্রমহ্রাসমান সংখ্যা আরও কমে যেতে পারে কারণ মে মাসের মাঝামাঝি থেকে লকডাউনের আশঙ্কা এবং অনেক লোক কোভিড দ্বারা আক্রান্ত হয়েছে ফলে অনেকের কাজকর্ম বন্ধ করে দিতে হচ্ছে।” পশ্চিমবঙ্গ সরকার শপিং কমপ্লেক্স, সিনেমা হল, রেস্তোঁরা, বার, স্পোর্টস কমপ্লেক্স বন্ধ করার নির্দেশ দিয়েছে এবং সংক্রমণ ছড়িয়ে পড়ার জন্য দোকান ও মার্কেটগুলিকে কয়েক ঘণ্টার জন্য কাজ করার অনুমতি দিয়েছে।

পাল একটি সম্প্রদায়ের পূজা আয়োজকের কাছ থেকে দুর্গা প্রতিমাগুলির জন্য দুটি বুকিং পেয়েছিলেন যা এই বছরের স্বর্ণজয়ন্তী উদযাপন করছে এবং অন্যটি মার্চ মাসের শেষের দিকে যখন রাজ্যে কোভিড পরিস্থিতি এতটা উদ্বেগজনক ছিল না। বাংলা মাসের চৈত্র ও বৈশাখ মাসের মাঝামাঝি থেকে মূর্তি বানানোর বুকিং শুরু হয়। কিন্তু এই বছর ১০% এর কম বুকিং হয়েছে। কিন্তু এইরকম ভাবে কতদিন চলবে? মানুষ সত্যি খুব হয়রান হয়ে পড়ছে করোনা ও লকডাউনের কারণে। পরিস্থিতি দিন দিন খারাপ থেকে খারাপতম হচ্ছে। আবার তৃতীয় তরঙ্গ আসলে তা কতদিন থাকবে বা কি বিপদের মধ্যে পরবে তা নিয়েও চিন্তিত জনসাধারণ।

চলতি বছরের অক্টোবরে অনুষ্ঠিত হবে দুর্গোৎসব। এই ২ মাসের মধ্যে কতটা ঠিক হবে পরিস্থিতি? তবুও হাল ছাড়েনি মূর্তি কারিগররা। তারা দূর্গা মায়ের মূর্তি তৈরী করছেন। আয়োজকরা স্বল্প-উচ্চতার ঐতিহ্যবাহী একচালা প্রতিমাগুলি তৈরির জন্য বলেছেন। এই বছর অনেক বিধিনিষেধ করা হয়েছে। মাস্ক পড়া , সামাজিক দূরত্ব বজায় রাখা এবং প্যান্ডেলের বাইরে থেকে যাতে দূর্গা প্রতিমা দেখা যায় তার আয়োজন করছেন। বাঙালি দূর্গা পুজোর আবেগ ধরে রাখতে পারবে এই পরিস্থিতিতে এখন তাই দেখার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে