মৃত্যুর পর মানুষ কি ভাবে- জানতে চাইলে পরে নিন এই আর্টিকেলটা

0
471

অনেক সময় মানুষ মৃত্যু রহস্য জানতে আগ্রহী হয়। এক কথায় বলতে গেলে, অনেকের মনে এই চিন্তা থাকে, একজন মানুষ যখন পৃথিবী ছেড়ে চলে যায়, সে কি শেষবারের মতো কিছু ভেবেছিল? বিজ্ঞানীরা শত শত বছর ধরে এই রহস্যের সমাধান করার চেষ্টা করছেন। কিন্তু এবার বিজ্ঞানীরা এই বিষয়ে একটি যুগান্তকারী তথ্য পেয়েছেন।

Advertisement

গবেষণায় দেখা গেছে, মৃত্যুর সময় মানুষের মস্তিষ্ক যথেষ্ট সক্রিয় থাকে। ফ্রন্টিয়ার ইন এজিং নিউরোসায়েন্স জরিপ অনুসারে, একজন ব্যক্তি মারা যাওয়ার আগে, তার সমগ্র জীবনের সবকিছু আপনার চোখের সামনে উন্মোচিত হতে শুরু করে। স্নায়ুবিজ্ঞানীরা যখন রোগীর মস্তিষ্কের তরঙ্গ পরিমাপ করছিলেন, তখন রোগীর হার্ট অ্যাটাক হয়েছিল।

ডাক্তাররা রোগীর মস্তিষ্ক রেকর্ড করেন, কিন্তু বিজ্ঞানীরা ফলাফল আশা করেননি। সেখানে ডাক্তার দেখেন যে রোগীর মৃত্যুর পরও রোগীর মস্তিষ্ক সক্রিয় রয়েছে।

ডাঃ আজমলের মতে, মৃত্যুর পর 900 সেকেন্ড পর্যন্ত মস্তিষ্কের কার্যকলাপ রেকর্ড করা হয়। হৃৎপিণ্ডের স্পন্দন বন্ধ হওয়ার ৩০ সেকেন্ড আগে এবং পরে মানুষের মস্তিষ্কে কী ঘটে তা নিয়ে বিজ্ঞানীরা গভীর মনোযোগ দিয়েছেন। বিজ্ঞানীরা বলছেন যে হার্টের স্পন্দন বন্ধ হওয়ার ঠিক আগে মস্তিষ্কে গামা কম্পন শুরু হয়।

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে