Kolkata Metro: মেট্রো ফুটফল ৩ সপ্তাহে ২ লক্ষ অতিক্রম করেছে

0
18



সুস্মিতা নন্দী,DNI: দ্বিতীয় কোভিড বিরতির পর ১৬ জুলাই পরিষেবাগুলি পুনরায় চালু হওয়ার পর প্রথমবারের মতো রাইডারশিপে মেট্রো ২ লক্ষের সীমা অতিক্রম করেছে।শেষবারের মতো উত্তর-দক্ষিণ করিডোর, মহামারী চলাকালীন এই মাইলফলক অর্জন করেছিল ২৪ জানুয়ারি। “সপ্তাহের দিন দ্রুত বাড়ছে। এই হারে, আমাদের সামাজিক দূরত্ব বজায় রাখতে আরও ট্রেন যুক্ত করতে হবে”, একজন কর্মকর্তা বলেছেন।

শহরে বাস পরিষেবা এখনও স্বাভাবিক হয়নি। তাই মেট্রো যাতায়াতের প্রধান মাধ্যম হয়ে উঠেছে। রাজ্যটি ৫০ % যাত্রীদের সাথে সপ্তাহে মাত্র পাঁচ দিন মেট্রো চালানোর অনুমতি দেয়। যেহেতু জ্বালানির দাম আকাশ ছোঁয়া, ট্যাক্সিতে পড়ছে চাপ তাই মেট্রো পরিষেবা সবথেকে সহজলভ্য। বালির এক বাসিন্দা বলেন, “আমি মাত্র এক ঘন্টার দূরত্ব কাটানোর জন্য ২৫ টাকা প্রদান করি। স্থানীয় ট্রেন পরিষেবা স্থগিত থাকায়, মেট্রো ৬১ দিনের জন্য বন্ধ থাকাকালীন টালিগঞ্জের ওপারে করুণাময়ীর অফিসে পৌঁছানোর জন্য আমার অনেক কষ্ট করতে হত। গত বছর দেশব্যাপী লকডাউনের সময় আমি ১৭৬ দিন একই রকম যন্ত্রণার সম্মুখীন হয়েছিলাম।

মেট্রো গত বছরের লকডাউনের পর ১ সেপ্টেম্বর, ২০২০-এ যখন পুনরায় পরিষেবা শুরু করেছিল, তখন রাইডারশিপ ছিল মাত্র ২০ হাজার। কিন্তু দ্বিতীয় তরঙ্গের পর, ট্রাফিক পুনরায় চালু হওয়ার প্রথম থেকেই উচ্চ ছিল। কর্তৃপক্ষকে আরও ট্রেন যোগ করতে অনুপ্রাণিত করেছিল। রাইডারশিপ প্রথম সাত দিনে ১.২ লক্ষ্য থেকে ১.৭ লক্ষ্য লাফিয়ে উঠেছে। গত এক সপ্তাহের মধ্যে, বুধবার ছিল ১,৮১,৮০১, বৃহস্পতিবার ১,৯৩,১৭৪ এবং শুক্রবার 2 লক্ষ অতিক্রম করেছে। মেট্রো রেলওয়ে শনিবার ১০৪ জন স্টাফ স্পেশাল চালাচ্ছে, যাতে বিভিন্ন সেক্টরে জরুরী কর্মীরা এই ট্রেনগুলি ব্যবহার করতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে