মোদির বিকল্প মমতা! শুধু দক্ষিণ নয়, দেশজুড়ে বাংলার মুখ্যমন্ত্রীর নাম ছড়াতে নয়া উদ্যোগ তৃণমূল কংগ্রেসের

0
93
মোদির বিকল্প মমতা



বাংলার মসনদে এই নিয়ে পরপর তিনবার মমতা বন্দ্যোপাধ্যায়। এইবছরও তার অন্যথা হয়নি। ২১- এর বিধানসভা নির্বাচনের উপর চোখ ছিল সকলেরই। কে পাবে বাংলার গদি তা নিয়ে চলছিল হাড্ডাহাড্ডি লড়াই। শাসক দল যেমন আস্থা রেখেছিলেন বাংলার মানুষের প্রতি তেমনই বিরোধী দল বিজেপিও জানিয়েছিল যে তারা দুই-তৃতীয়াংশ ভোটে জিতে বাংলায় ক্ষমতায় আসবে। কিন্তু গেরুয়া শিবিরের সব স্বপ্ন ছারখার করে তৃতীয়বারের জন্যে বাংলার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ই। বিধানসভা নির্বাচনে বিজেপির এরূপ ভরাডুবির পর থেকেই অনেক নেতা মন্ত্রী আবার তৃণমূলে যোগদান করতে শুরু করেছে। তবে ফুলে ফেঁপে উঠেছে শাসক দল। মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম ছড়িয়ে পড়েছে বাংলার বাইরেও। আসন্ন ২১ জুলাইকে লক্ষ্য করে চলছে চূড়ান্ত প্রস্তুতি।

বঙ্গ রাজনীতির মঞ্চ ছেড়ে এবার গোটা দেশের রাজনীতিতে ছড়িয়ে পড়ার সিদ্ধান্ত নিয়েছে অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস। আর সর্বস্তরে ছড়িয়ে পড়ার জন্যে হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে একুশে জুলাইয়ের দিনটিকে। ইতিমধ্যেই জানা গিয়েছে আগামী ২১ জুলাই মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাষণ ভার্চুয়ালি শোনানো হবে দিল্লিতে। ত্রিপুরা-পাঞ্জাব-সহ অন্য কয়েকটি রাজ্যেও তা শোনানোর পরিকল্পনা রয়েছে এরাজ্যের শাসক দলের। তাই এবার শুধু দিল্লি নয়, দক্ষিণের রাজনৈতিক পটভূমিতেও দেখা গেল জোড়াফুল। জয়ললিতার ভূমি তামিলনাড়ুতে এবার দেখা গেল মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে দেওয়াল লিখন। বিশেষ করে দেখা হয়েছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি ও পাশে লেখা ‘মমতা আম্মা’। ওখানে মুখ্যমন্ত্রীর ছবি সহ দেওয়াল লিখনের ছবি ইতিমধ্যে সোশ্যাল মিডিয়া জুড়ে ছড়িয়ে পড়েছে যা নিয়ে রাজনৈতিক জল্পনা তুঙ্গে।

শুধু দক্ষিণেই তা থেমে থাকল না। আজ উত্তর কলকাতার শোভাবাজার অঞ্চলে যুব তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে একটি ১২/১৬ ফুটের দেওয়ালে আঁকা হল ভারতের মানচিত্র। চিত্র অঙ্কন করেছেন তৃণমূল যুব কংগ্রেসের নেতা কুন্তল ঘোষ। সেই মানচিত্রে ভারতের যে কয়টি রাজ্য রয়েছে সে কটি রাজ্যের তার নিজস্ব ভাষায় লেখা রয়েছে মা মমতা। রাজনৈতিক মহলে মা বা আম্মা নামে শুধুমাত্র জনপ্রিয় ছিলেন জয়ললিতা। কিন্তু এবার থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের নামের সাথেও যুক্ত হল মা। যুব তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জানানো হলো, যেভাবে মা রুপে সারাবাংলা কে মমতা বন্দ্যোপাধ্যায় আঁকড়ে ধরে রেখেছেন ঠিক সেভাবেই সারা ভারতবর্ষকে তারা চায় যেন মমতা বন্দ্যোপাধ্যায় আঁকড়ে ধরে রাখেন। তাই আজ এই উদ্যোগ নিয়েছে তৃণমূল কংগ্রেস কর্মীরা। তারা দাবি করছেন, মোদির বিকল্প হিসেবে একমাত্র মমতা বন্দ্যোপাধ্যায়ই আছেন যিনি সারা ভারতবর্ষে ভালো রাখতে পারেন। তাই তারা ভারতবর্ষের মানচিত্রে প্রতিটি রাজ্যের ভিন্ন ভাষায় লিখলেন মা মমতা। তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এই মানচিত্র এদিন আঁকা হয়েছে। তৃণমূল যুব কংগ্রেস সভাপতি এই উদ্দেশে বার্তা দিলেন যে, আগামী ২০২৪ সালে দিল্লির মসনদে বসে দেশ শাসন করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এটাই তার শুভারম্ভ। আর সাধারণ মানুষ চান এবার বিজেপি নয় দেশ চালাক সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে