মোদী, মমতা এবং পুনাওয়ালা বিশ্বের 100 জন প্রভাবশালী ব্যক্তিত্বের মধ্যে: টাইমস ম্যাগাজিন।

0
122

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং সেরাম ইন্সটিটিউটের সি ই ও আদার পুনাওয়ালা টাইমস ম্যাগাজিনের বিচারে 2021 এ বিশ্বের প্রথম 100 জন প্রভাবশালী ব্যক্তিত্বের মধ্যে বিবেচিত হয়েছেন।

নরেন্দ্র মোদী সম্পর্কে টাইম ম্যাগাজিনের এই প্রতিবেদনে বলা হয়েছে যে এখনো ভারতের প্রায় 71% মানুষের কাছে নরেন্দ্র মোদী ভালভাবেই গ্রহণযোগ্য। এর আগে 2019 সালে টাইম ম্যাগাজিনে বলা হয়েছিল সাম্প্রতিক অতীতে মোদীর মতো আর কোনো প্রধানমন্ত্রী গোটা ভারতবর্ষকে সংঘবদ্ধ করতে পারেন নি। উল্লেখ্য, 2019 এ তার কিছুদিন আগেই বিপুল জনমত নিয়ে সরকার গঠন করেছিল মোদীর নেতৃত্বাধীন এন ডি এ সরকার।

অন্যদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্কে টাইম ম্যাগাজিনে প্রকাশিত, “সাদা শাড়ি আর রাবারের হাওয়াই চটিতে সজ্জিতা মমতা হয়ে উঠেছেন ভারতীয় রাজনীতির এক নির্ভীক মুখ।” অন্যান্য মহিলা ভারতীয় রাজনীতিকদের মতো কখনো তাঁকে অন্য কোনো ব্যক্তিত্বের মেয়ে, বা স্ত্রী অথবা মা হিসেবে চিন্হিত করা হয় নি। তিনি অত্যন্ত দরিদ্র পরিবার থেকে উঠে এসেছেন। একসময়ে স্টেনোগ্রাফার এমন কি দুধের দোকানের সাধারণ কর্মী হিসেবেও কাজ করেছেন মমতা। একথাও লেখা হয়েছে টাইমস ম্যাগাজিনের পাতায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্কে একথাও বলা হয়েছে যে তিনি তাঁর দল তৃণমূল কংগ্রেসের নেত্রী নন, তিনিই আসলে তৃণমূল কংগ্রেসে। ভারতের মতো পিতৃতান্ত্রিক সমাজে মমতার এই লড়াই আর উত্থান দৃষ্টান্ত মূলক, টাইম ম্যাগাজিনের প্রতিবেদনে এ কথাও জানানো হয়েছে।

বিগত বেশ কিছু বছর ধরেই এই দুই ব্যক্তিত্বকে, অর্থাৎ, নরেন্দ্র মোদী এবং মমতা বন্দ্যোপাধ্যায়কে যুযুধান দুই প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা গেছে রাজনৈতিক আঙিনায়। আর কিছুদিন পরেই 30শে সেপ্টেম্বর ভবানিপুর উপনির্বাচনে লড়াই করতে চলেছেন মমতা। যদিও এখন থেকেই 2024 এর লোকসভা নির্বাচনে বিরোধী শিবিরের মুখ হয়ে উঠছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ঠিক এই সময়ে এই প্রতিবেদনের প্রভাব বেশ তাৎপর্যপূর্ণ হতে পারে বলেই রাজনৈতিক বিশেষজ্ঞদের ধারণা।

News by Gourab Mukherjee DNI

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে