রমরমিয়ে চলছে ধোনির ডেয়ারির ব্যবসা, উন্নত গোরুর দুধের দাম কত করে? জানুন বিস্তারিত

0
114

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা মহেন্দ্র সিং ধোনি একজন সফল ব্যাটসম্যান। তিনি ভারতীয় ক্রিকেট দলকে কতদূর এগিয়ে নিয়ে গেছেন, তা বলার অপেক্ষা রাখে না। তিনি অবসর নেওয়ার পর মুম্বাই টিম ইন্ডিয়া থেকেও দূরে যেতে পারেননি। ভারতীয় ক্রিকেটের তাঁর অবদানের কথা মানুষ সবসময় মনে রাখবে।

Advertisement

মহেন্দ্র সিং ধোনি যেমন ক্রিকেটে সফল ছিলেন, তেমন‌ই একজন সফল ব্যবসায়ীর পথে‌ও হাঁটছেন। প্রায়শই তার ভিডিও সোশ্যাল-মিডিয়ায় ভাইরাল হচ্ছে। ভাইরাল ভিডিওতে তাঁকে কৃষি কাজ করতেও দেখা যাচ্ছে। ধোনি কৃষি কাজের পাশাপাশি গরু প্রতিপালনের ব্যবসা করছেন। তিনি ক্রিকেটের পাশাপাশি খামারের মত ব্যবসাতেও এখন সফল।

তাঁর চ‍্যামব ফার্ম হাউসে বিভিন্ন জাতের ১৫০টি গরু রয়েছে। তিনি প্রতিদিন ৫০০ লিটার দুধ বিক্রি করেন। তার দুগ্ধ ব্যবসা এখন সফলতার পথে হাঁটছেন। ধোনির ডেয়ারির ম্যানেজার শিবানন্দন এপ্রসঙ্গে বলেন, “আমাদের ডেয়ারিগুলোর থেকে সরবরাহ করার দুধের মান খুবই ভালো। এই কারণে আমরা ৩টি ডেয়ারিতে ৫০০ লিটারের বেশি দুধ সরাবহ করে থাকি।”

ধোনির ম্যানেজার দুধের দাম নিয়েও বলেছেন। তিনি বলেছেন, তাঁদের কাছে তিনটি ভিন্ন ধরনের দুধ রয়েছে। প্রথম ধরনের দুটি সাধারণ দুধের মতো। তার প্রতি লিটার ৫৫ টাকা করে। দ্বিতীয় ধরনের দুধ যার দাম একটু বেশি, প্রতি লিটার ৯০ টাকা। এই ধরনের গাভী সাহীওয়াল জাতের। এছাড়াও গির জাতের গরুর দুধের দাম ১৩০ টাকা প্রতি লিটার। এই জাতের দুধ খুবই ভালো। এটি গুজরাটে প্রধানত বিক্রি হয়ে থাকে।

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে