রাজনৈতিক তর্জা; এবার কি কংগ্রেসের হাত ধরতে চলেছেন পিকে

0
79

Ritika Roy, DNI: ভোট কুশলী প্রশান্ত কিশোর কি আবার রাজনীতিতে হাত পাকাতে চাইছেন? নয়াদিল্লির রাজনৈতিক মহলে গতকাল থেকে জল্পনা ভাসতে থাকে। তিনি শীঘ্রই কংগ্রেসে যোগদান করতে পারেন বলে সূত্রে খবর।

কেন ছড়াচ্ছে জল্পনা? মঙ্গলবার বিকেলে নয়াদিল্লীতে কংগ্রেসের রাহুল গান্ধী ও সাধারণ সম্পাদিকা প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে বৈঠক করেন প্রশান্ত কিশোর। কংগ্রেসের একটি সূত্র থেকে জানা গিয়েছে যে, সেখানে প্রশান্ত কিশোরের কংগ্রেস যোগদানদের বিষয় নিয়ে প্রাথমিক কথা বার্তা হয়েছে বলে জানা যায়। প্রশান্ত কিশোরের কংগ্রেস এ যোগদান নিয়ে অনেকদিন ধরে আলোচনা হচ্ছিল। সেটাই আরো একধাপ এগোলো। আসন্ন এআইসিসি-র বৈঠকে বিষয়টি চূড়ান্ত হবে।

এই খবরটি ছড়িয়ে পড়তেই রাজনৈতিক মহল থেকে প্রশ্ন উঠতে শুরু করেছে। রাজনৈতিক পর্যবেক্ষণের একাংশ বলেছেন,”প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাক তৃণমূল কংগ্রেসের সঙ্গে চুক্তির নবীকরণ হতে পারে। প্রশান্ত কিশোর নিজেও জাতীয়স্তরে মোদী বিরোধী মুখ হিসাবে মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যেপাধ্যায় কে তুলে ধরে কাজ করেছেন। তারপরও কিভাবে তিনি কংগ্রেস এ যোগ দিতে পারেন? তিনি কংগ্রেস এ গেলে তো তার নিজের উদ্দ্যোগ ধাক্কা খাবে।”

২০২৪ এর লোকসভা নির্বাচনের সময় কংগ্রেস ও তৃণমূলের মধ্যে কি সঙ্গবদ্ধ হবে? এই প্রশ্ন থেকেই যাচ্ছে। কংগ্রেসের মুখ রাহুল গান্ধী। এখন পদে না থাকলেও দল পরবর্তী সভাপতি তিনি থাকবেন। সেক্ষেত্রে রাহুল গান্ধী ২০২৪-এর ভোট মোদী বিরোধী মুখ হতে পারেন। কিন্তু সেক্ষেত্রে প্রশান্ত কিশোরের ভূমিকা কি? তাকে বিহার ক্রেন্দিক রাজনীতিতে ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে। যেহেতু তিনি বিহারের ভূমিপুত্র, সেই জন্য নীতিশ কুমারের সংযুক্ত দল এ যোগদান করবেন বলে খবর।

যদিও রাজধানীর রাজনৈতিকরা বলেছেন ,”এটি পুরোই জল্পনা, এর মধ্যে কোনো সত্যতা নেই। প্রশান্ত কিশোর বিজেপি বিরোধী শক্তিকে এক করার চেষ্টা করছেন। তাই সম্প্রতিকালে তিনি মোদী বিরোধী দল এর সঙ্গে বৈঠক করেছেন। কারণ কংগ্রেসকে বাদ দিয়ে বিজেপি বিরোধী শক্তি গঠন করা প্রায় অসম্ভব।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে