রাজ্য জুড়ে ছড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস আতঙ্ক, সংক্রমণের আসল কারণ খতিয়ে দেখছেন চিকিৎসকেরা

0
115

কলকাতার পর এবার রাজ্য জুড়ে ছড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস আতঙ্ক। কোভিড আবহের মধ্যে ব্ল্যাক ফাঙ্গাস রাজ্য স্বাস্থ্য কর্তাদের কাছে যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। ইতিমধ্যেই বাঁকুড়া ও পুরুলিয়া জেলায় মোট ৩ জন এই রোগে সংক্রমিত হয়েছেন। তারা সকলেই বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। আক্রান্তদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

সূত্রের খবর, এনারা ৩ জনেই করোনা আক্রান্ত ছিলেন। কোভিড পজেটিভ থাকাকালীন এনারা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হন। মাথা ব্যাথা, চোখ লাল, শ্বাস কষ্ট এসব উপসর্গ নিয়ে তারা হাসপাতালে ভর্তি হয়েছিলেন বলেই জানিয়েছেন চিকিৎসকেরা। এরপর রাজ্য স্বাস্থ্য দপ্তরের গাইড লাইন মেনে তাদের চিকিৎসা করা হয়েছে বলেই সূত্রের খবর।

কিন্তু করোনা রোগীর দেহে কিভাবে ছড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস? ডঃ ভিকে পালের ব্যাখ্যা অনুসারে স্টেরয়েড থেকেই ছড়ায় ব্ল্যাক ফাঙ্গাস। করোনা আক্রান্তদের ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের আগে সেই স্টেরয়েডের মাত্রা বেড়ে গেলে, শরীরে ছড়াতে পারে ব্ল্যাক ফাঙ্গাস। অতিরিক্ত স্টেরয়েড এর ফলে ডায়াবেটিক রোগীদের সমস্যার মুখে পড়তে হতে পারে বলেই জানিয়েছেন তিনি। অতএব এ কথা তিনি স্পষ্ট করলেন, করোনার জন্য ছড়াচ্ছে না ব্ল্যাক ফাঙ্গাস।

By Sukanya

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে