সরকারি ব্যাঙ্ক ও বিমাসংস্থার বেসরকারিকরণের লক্ষ্যে মোদী সরকার?

0
331



Priyanka Pal, DNI: বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় সরকারি বিমা সংস্থার বেসরকারিকরণ প্রক্রিয়ার অনুমোদন মিলেছে। ফলে দ্রুত বিমা সংস্থার বেসরকারিকরণ প্রক্রিয়া চূড়ান্ত হতে চলেছে এবার। আগামী সপ্তাহেই বিলটি পাশ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে ব্যাঙ্কিং সংশোধনী বিলও পেশ করা হবে আগামী সপ্তাহে। এই দুটি বিল অধিবেশনে পাশ করাতে মরিয়া নরেন্দ্র মোদী সরকার। কারণ, এই দুটি বিলের নয়া সংশোধনী আইন আনার পরই সরকার নির্বিঘ্নে সরকারি ব্যাঙ্ক এবং বিমা সংস্থাকে বিক্রি করে দেওয়ার প্রক্রিয়া শুরু করে দিতে পারবে।

১৯৬৯ সালে ব্যাঙ্ক এবং ১৯৭২ সালে বিমার জাতীয়করণ সংক্রান্ত আইন এনেছিলেন ইন্দিরা গান্ধী। ইন্দিরা গান্ধী বেসরকারি ব্যাঙ্ক ও বিমাকে হাতে নেওয়ার লক্ষ্যে যে আইন নিয়ে এসেছিলেন, এখন ওই দু‌ই আইনেরই সংশোধন করা হবে সরকারি ব্যাঙ্ক ও বিমার বেসরকারিকরণের লক্ষ্যে।

শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জেনারেল ইনসিওরেন্স বিজনেস (সংশোধনী) বিল ২০২১ পেশ করার সময় একাধিক বিরোধী দল এই নিয়ে সরব হয়। রেভলিউশনারি সোস্যালিস্ট পার্টির এমপি এন কে প্রেমচন্দ্রন বিলের বিরোধিতা করে বলেন, “সভার কাজ যখন স্বাভাবিক প্রক্রিয়ায় চলছে না তখন এরকম একটা গুরুত্বপূর্ণ বিল সরকার পেশ করছে কেন? ব্যাঙ্ক ও বিমা ব্যবস্থাটাকেই সরকার কি চাইছে বেসরকারি হাতে তুলে দিতে?”

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পাল্টা বলেছেন, বিমা সংস্থাকে সম্পূর্ণ বেসরকারিকরণের লক্ষ্য নিয়ে এই আইন আনা হচ্ছে না। আরও বেশি করে যাতে বেসরকারি পুঁজি ও অংশীদারিত্ব এই সেক্টরগুলিকে শক্তিশালী করে সেটাই আমরা চাই। জানা যাচ্ছে, আগামী জানুয়ারি মাসের মধ্যে দুটি ব্যাঙ্ক ও আরও একটি বিমা সংস্থার বেসরকারিকরণ করা হবে। এই তালিকায় রয়েছে ভারত পেট্রলিয়াম, এয়ার ইন্ডিয়া এবং রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি। বিমা বেসরকারিকরণের পথ প্রশস্ত করতেই গতকাল এই বিল পেশ হয়েছে। আগামী সপ্তাহে ব্যাঙ্কিং সংশোধনী বিলও আনা হবে বলে খবর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে