সর্বোচ্চ আদালতের নির্দেশ, আগামী মার্চের মধ্যেই নতুন করে রাজ্য সরকারকে নিতে হবে টেট পরীক্ষা

0
59
Tet exam

গতমাসে মুখ্যমন্ত্রী বলেছিলেন পুজোর আগেই রাজ্যের বিদ্যালয় গুলিতে নিয়োগ করা হবে ৩২ হাজার শিক্ষক। কিন্তু সুপ্রিম কোর্ট রাজ্যসরকার কে নির্দেশ দেন আবার নতুন করে ডিএলড (ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন) উত্তীর্ণদের টেট (TET) পরীক্ষা আগামী বছর মার্চের মধ্যে নিতে। এই নির্দেশের ডিভিশন বেঞ্চে ছিলেন বিচারপতি আব্দুর নাজির এবং বিচারপতি কৃষ্ণ মুরারি।

মামলাকারীদের বক্তব্য, ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন (এনসিটিই)-এর গাইডলাইন অনুযায়ী, বছরে ন্যূনতম এক বার টেট পরীক্ষা নেওয়ার। কিন্তু ২০১৫ সালের পর রাজ্যে হয়নি কোনো টেট পরীক্ষা। ২০১৭ সালে টেট পরীক্ষার বিজ্ঞপ্তি জারি হয়েছিল। হয়েছিল ফর্ম ফিলাপও কিন্তু সেই পরীক্ষা হয় ২০২১ সালের জানুয়ারি মাসে। ফলে এই চার বছরে যারা উপযুক্ত হয়েছেন তাদেরও এই পরীক্ষায় বসতে দেওয়ার আর্জি জানানো হয়েছে এই মামলায়। সঙ্গে যারা ডিএলড পাস করেছেন, তাদের বয়সের কথা সরকার কে মাথায় রাখতে আবেদন জানিয়েছেন এই মামলায়।

প্রথমে মামলা করা হয় কলকাতা হাইকোর্টে। কিন্তু মামলার কোন নিষ্পত্তি না হওয়ায় তারা আবেদন করেছিলেন সুপ্রিম কোর্টে। সুপ্রিমকোর্ট কতৃক ২০২২ সালের মার্চের মধ্যে এই পরীক্ষা নেওয়ার নির্দেশ রাজ্যে সরকার কে দেওয়া হয়। নিয়োগ প্রক্রিয়া দ্রুত করার জন্য, পরীক্ষার দ্রুত ফল প্রকাশের নির্দেশ রাজ্যকে দেয় সুপ্রিকোর্ট।

ধীরাজ দাস :DNI

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে