সুইস ব্যাংকে বাড়লো ভারতীয়দের জমানো টাকার অঙ্ক, চাপের মুখে কেন্দ্র

0
142

সুইস ব্যাংকে ক্রমশই বাড়ছে ভারতীয়দের জমানো অর্থের পরিমাণ। অপরদিকে ক্ষমতায় আসার পর দেশের কালোটাকা দেশে ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন মোদি। যার জেরে ঘোষণা করা হয় নোট বন্দি। তবে এত কিছুর পরেও সুইস ব্যাংকে ভারতীয়দের গচ্ছিত টাকার অঙ্ক ক্রমেই বাড়ছে। ১৩ বছরের মধ্যে ২০২০ সালে সর্বোচ্চ টাকার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ২০,৭০০ কোটি টাকায়।

সুইজারল্যান্ড কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, গ্রাহকের অ্যাকাউন্টে জমা টাকার পরিমাণ কমলেও বন্ড ও অন্যান্য ভাবে গচ্ছিত অর্থের পরিমান বিপুলভাবে বাড়ছে। যার জেরে চাপের মুখে পড়ছে কেন্দ্র। প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসার পর কেনো দায়িত্ব পালন করছেন না মোদী, সেই নিয়ে প্রশ্ন আসছে বিপক্ষ দলের তরফে।

তবে এই বিষয়ে অর্থ মন্ত্রকের দাবি, ব্যবসায়িক কারণেই সুইস ব্যাংকে ভারতীয়দের জমানো টাকার পরিমাণ বাড়তে পারে। তবে তা কালো টাকাই হবে, তার কোনো মানে নেই। এরপরেই সুইস কর্তৃপক্ষের কাছে বিশদ তথ্য জানতে চেয়েছে কেন্দ্রীয় সরকার। কারণ কেন্দ্রের তথ্য জানানো হয়েছে, ভারত ও সুইজারল্যান্ডের মধ্যে কর ফাঁকি সংক্রান্ত বিষয়ে পারস্পরিক সহযোগিতার চুক্তি হয়েছিল। এই চুক্তির জেরে কোনো রকম কালো টাকা জমা রাখার প্রবণতা যথেষ্ট কমে যাচ্ছে বলেই কেন্দ্রের তরফে খবর।

By Sukanya

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে