স্পেনের জেলে আত্মহত্যা করেছেন অ্যান্টি-ভাইরাস সফটওয়্যারের উদ্যোক্তা জন ম্যাকাফি, মৃতদেহ ঘিরে চাঞ্চল্য

0
72

জেলের ভিতর আত্মহত্যা করলেন অ্যান্টি-ভাইরাস সফটওয়্যারের নির্মাতা জন ম্যাকাফি। গতকাল স্পেনের বার্সেলোনার একটি কারাগারের কক্ষ থেকে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। স্পেনের বিচার বিভাগ বলেছে, জেলের চিকিত্‍সকরা ম্যাকাফিকে বাঁচানোর চেষ্টা করেছিলেন কিন্তু সব চেষ্টাই বিফল হয়।

আটের দশকে McAfee অ্যান্টিভাইরাস সফটওয়্যার বাজারে আনেন জন ম্যাকাফি। ধীরে ধীরে সফটওয়্যার জগতের অন্যতম ধনী ব্যক্তিদের তালিকায় জায়গা করে নেন তিনি। কিন্তু সম্প্রতি নিউ ইয়র্কের একটি ক্রিপ্টোকারেন্সি জালিয়াতির মামলায় জড়িয়ে যায় তাঁর নাম। এছাড়াও তাঁর বিরুদ্ধে টেনেসিতে মোটা অঙ্কের কর ফাঁকিরও অভিযোগ ছিল। ট্যাক্স ফাঁকি ছাড়াও প্রতিবেশীকে খুনের গুরুতর অভিযোগও ছিল তাঁর বিরুদ্ধে। গ্রেফতারি এড়াতে ম্যাকাফি আমেরিকা ছেড়ে পালিয়ে যান।

২০২০ সালের অক্টোবর মাসে জন ম্যাকাফিকে গ্রেফতার করা হয়েছিল বার্সেলোনা বিমানবন্দর থেকে। সেই থেকে জন ম্যাকাফি জেলবন্দি ছিলেন। বুধবার স্পেনের উচ্চ আদালত কর ফাঁকি কেসে তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণের অনুমতি দিলে তাঁকে জেল হেফাজতে রাখা হয়। সেই জেলেই আত্মহত্যা করলেন ম্যাকাফি। ম্যাকাফির আইনজীবী জাভিয়ের ভিল্লালবা বিচারব্যবস্থার দিকে অভিযোগের আঙুল তুলে বলেন, “এখনও নিজেকে নির্দোষ প্রমাণের অনেক সুযোগ পেতেন ম্যাকাফি। এটা একটা নিষ্ঠুর ব্যবস্থার ফল। ওঁকে শুধু শুধু এতদিন জেলে বন্দি করে রাখা হয়েছিল।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে