১৪ পয়সা পেট্রোলের দাম! জেনে নিন অবাক করা এক সময়ের কথা

0
86



রিতিকা রায়,DNI: ১৪ পয়সায় ১ লি পেট্রোল। পরে চোখ ছানাবড়া হয়ে যাচ্ছে আপনার। তবে সেই পরিস্তিতির সাক্ষী রেখে কলকাতার সবথেকে পুরোনো পেট্রল পাম্পটি। ১৯২৯ সালে তৎকালীন নয়া রাস্তায় (এখন চিত্তরঞ্জন এভিনিউ) আবির্ভাব ঘটে তিলোত্তমমার প্রথম ফুয়েল স্টেশন। নাম জটাধারী দা এন্ড গ্র্যান্ড সন্স।

৯২ বছরের পাম্পটি দাঁড়িয়ে আছে গিরিশ পার্ক মেট্রো স্টেশন সংলগ্ন সেন্ট্রাল এভেন্যুর উপর। এখন এই পেট্রল পাম্পটির মালিকানায় তার বংশধরেরা। সময়ের সঙ্গে সঙ্গে আমল বদলে গেছে জ্বালানির রেট্-চার্টে। চলতি জুলাই মাসের তৃতীয় সোমবারে সেই রেট-চার্ট এ জ্বলজ্বল করছে ১০১.৩৮ টাকা পেট্রল মূল্য।

১৮৭৯ সালে শোভাবাজারে একটি বাড়ি বানিয়েছিলেন অমৃতলাল দা। সেই সময় পেট্রল আমদানি হতো ব্রিটেন থেকে। সেই পেট্রল এ রাজ্যে বিভিন্ন জায়গায় বিক্রি করতেন তিনি। ১৯২০ সালে এই ব্যাবসায় হাতে তুলে নেন ছেলে জটাধারী দা। ব্রিটিশরা এর নাম দেন ‘কার্বসাইড পেট্রল’। যার অর্থ ফুটপাতের উপর নির্মিত পেট্রল পাম্প। সেই সময় পেট্রল বিক্রি হতো গ্যালন হিসাবে। কলকাতায় ৭০ পয়সা পার্টি গ্যালন ছিল, অর্থাৎ এক লিটার পেট্রল ১৪ পয়সা।
শহরে পেট্রল পাম্প প্রতিষ্ঠাতাদের পরিবার জানিয়েছেন, তখন গাড়ি কম ছিল আর আয়ও কম ছিল কিন্তু গ্রাহকের সাথে একটা মধুর সম্পর্ক ছিল। আজ তা উধাও। এখন আকাশছোঁয়া মূল্যের চাপে গ্রাহকদের সঙ্গে সম্পর্ক বাধ্যবাধকতায় এসে দাঁড়িয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে