পাঁচ মাসে মাত্র ১ জনের মৃত্যু, করোনা ঠেকাতে ভ্যকাসিনকেই হাতিয়ার করল ভুটান

0
29

আকারে ছোট হয়েও গোটা বিশ্বের কাছে বড় নমুনা পেশ করল ভুটান। হিমালয়ের কোলে অবস্থিত ছোট দেশটির যে করোনাচিত্র তা কার্যত তাক লাগিয়ে দেওয়ার মতো। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, গত ৩ জানুয়ারি থেকে ৮ মে পর্যন্ত ভুটানে মোট করোনা আক্রান্তের সংখ্যা মাত্র ১ হাজার ১৯০ ও মৃত্যু হয়েছে মাত্র একজনের। করোনা ঠেকাতে মূলত ভ্যাকসিনকেই হাতিয়ার করেছিল ভুটান। গোটা দেশের সব প্রাপ্ত বয়স্কদের মধ্যে ৯৩ শতাংশকে মাত্র ১৬ দিনের ভ্যাকসিন দেওয়ার মতো কাজ তারা সেরে ফেলেছে।

প্রথমে ভুটানের বেশ কিছু জায়গায় ভ্যাকসিন গ্রহণ করা নিয়ে কিছুটা ভ্রান্ত ধারণা ও সংশয় থাকলেও জনসাধারণের মন থেকে যাবতীয় সংশয় দূর করে তাদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করা হয়। সরকারের পক্ষ থেকে হেলিকপ্টারে করে বিভিন্ন প্রান্তে করোনার ভ্যাকসিন পৌঁছে দেওয়া হয়েছে। বেশিরভাগ ভুটানবাসীকেই দেওয়া হয়েছে অ্যাস্ট্রোজেনিকার ভ্যাকসিন।

গোটা বিশ্ব জুড়েই দেখা দিয়েছে, ভ্যকাসিন নেওয়া থাকলে সেক্ষেত্রে পরে করোনা সংক্রমণ হলেও শরীরে অভ্যন্তরীণ প্রতিরোধ ক্ষমতা তা ভালোভাবে সামলে দেয়। উল্টোদিকে ভ্যাকসিন নেওয়া না থাকলে সেক্ষেত্রে অনেক বেশি প্রাণঘাতী হয়ে ওঠে কোভিড।

By Priyanka

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে