কলকাতার তৃতীয় লিঙ্গের নাগরিকরা আসবেন ভ্যাকসিনের আওতায়

0
60

লিঙ্গ-ধর্ম-বর্ণ বিশেষে নাগরিকরা পাবে সমান অধিকার। টিকা শুরুর প্রথমে তৃতীয় লিঙ্গের নাগরিকদের কথা তুলেছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আগামী শুক্রবার থেকেই কলকাতা পুরসভা তৃতীয় লিঙ্গের নাগরিকদের টিকা করন পদ্ধতি শুরু করবে।

কোভিডের টিকাকরণ শুরুর দিনই মুখ্যমন্ত্রী তৃতীয় লিঙ্গের টিকাকরনের কথা ঘোষণা করেছিলেন। শুক্রবার অবশেষে কলকাতা পুরসভা তৃতীয় লিঙ্গের নাগরিকরদের টিকাকরণ শুরু করছে। কলকাতা পুরসভার ৯৬ টি কেন্দ্রে মিলবে করোনা টিকার প্রথম ডোজ। সঙ্গে আনতে হবে অধার কার্ড, প্যান কার্ড অথবা ভোটার কার্ডের মতন যেকোনো একটি পরিচয় পত্র। টিকার প্রথম ডোজ মিলবে বৃহস্পতি, শুক্র ও শনিবার। এই দিনগুলিতে তৃতীয় লিঙ্গের নাগরিক ছাড়াও টিকা পাবেন, ১৮ বছরের উর্ধের হকার, পরিবহন কর্মী, ক্ষুদ্র ব্যসায়ীরা, বাজারের মাছ ও সবজি বিক্রেতারা।

পুরসভা কেন্দ্রে বিনামূল্যে কোভিডশিল্ডের দ্বিতীয় ডোজ কেবলমাত্র সোমবার দেওয়া হবে। ওইদিনই ৪৫ বছরের ঊর্ধের নাগরিকদেরও দ্বিতীয় ডোজ দেওয়া হবে। পুরভবনে করোনা কমিটির বিশেষ বৈঠকের শেষে প্রশাসক ও বিধায়ক অতিন ঘোষ জানান, কেন্দ্রের নয়া টিকা নীতির জন্য কোভিডশিল্ডের দ্বিতীয় ডোজ তিনমাস পর নিতে হবে সকল নাগরিককে। পাশাপাশি অটো, টোটো ও রিকশা চালকদেরও টিকা নিতে পরিচয় পত্র সংগ্রহের জন্য স্থানীয় থানায় যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে। যেসব ক্লিনিকে করোনা পরীক্ষা চলছে সেগুলিও অব্যাহত থাকবে বলেই পুরসভার স্বাস্থ্য কর্তারা জানান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে