বিধানসভায় ‘মুকুল বনাম অশোক’, পিএসসি-র চেয়ারম্যান পদ ঘিরে তৃণমূল-বিজেপি সংঘর্ষ তুঙ্গে

0
64

পাবলিক অ্যাকাউন্টস কমিটির সদস্য কারা হবেন তা নিয়ে তৃনমূল-বিজেপি দু’পক্ষই নাম জমা দিয়েছে। শাসক দল সূত্রে খবর, মুকুল রায়কে পিএসি-র চেয়ারম্যান পদে চায় তারা। তাই গতকাল এককভাবে মনোনয়ন জমা দিয়েছেন মুকুল রায়। অন্যদিকে, বিজেপির পরিষদীয় দল পিএসি-র সদস্য হিসেবে ৬ বিধায়কের নাম ছাড়াও আলাদা করে বালুরঘাটের বিধায়ক অর্থনীতিবিদ অশোক লাহিড়ীকে চেয়ারম্যান করতে চেয়ে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে চিঠিও দিয়েছে। এ নিয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী কটাক্ষ করে বলেন, “দলত্যাগ করা মুকুল রায়ের বিধায়ক পদই বেশি দিন থাকবে না। তার পরে তো পিএসি-র চেয়ারম্যান হওয়ার প্রশ্ন।”

বিধানসভার নিয়ম অনুযায়ী, পিএসি-র চেয়ারম্যান মনোনয়নের দায়িত্ব এককভাবে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের হাতেই। দুই দলের এইরূপ লড়াইয়ের বাতাবরণকে ঘিরে তোলপাড় রাজ্য রাজনীতি। তৃণমূল এখনও এ নিয়ে কোনও মন্তব্য না করলেও শুভেন্দু জানিয়েছেন যে যাইহোক স্পিকার যথাযথ সিদ্ধান্ত নেবে বলে আস্থা রাখছি।

নিয়ম অনুযায়ী, বিধানসভার ৪১টি কমিটির মধ্যে পিএসি-সহ চারটির সদস্য হন বিধায়কদের ভোটে নির্বাচিত বিধায়করাই। বাকি তিনটি কমিটি হল পাবলিক আন্ডারস্ট্যান্ডিং কমিটি (পিইউসি), এস্টিমেট কমিটি (ইসি) এবং লোকাল ফান্ড কমিটি (এলএফসি)। সূত্রের দাবি, তৃণমূল চাইছে, চারটি কমিটির প্রধান দায়িত্বেই থাকুক তাদের দলের বিধায়ক। এক্ষেত্রে মুকুল রায় বিজেপির বিধায়ক হলেও এখন রাজনৈতিকভাবে তৃণমূল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে