অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের ৬৭ তম রাষ্ট্রীয় অধিবেশন! পরিষদ দ্বারা গৃহীত হলো চারটি চূড়ান্ত প্রস্তাব

0
69

অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের ৬৭ তম রাষ্ট্রীয় অধিবেশন সুসম্পন্ন হয়েছে মধ্যপ্রদেশের জব্বলপুর শহরে। এই রাষ্ট্রীয় অধিবেশনে রাষ্ট্রীয় সভাপতি হিসেবে নির্বাচিত হন প্রফেসর ডক্টর ছগন ভাই প্যাটেল মহাশয় । সেই সঙ্গে রাষ্ট্রীয় সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন শ্রীমতি নিধি ত্রিপাঠী মহাশয়া।

Advertisement

এদিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবেলজয়ী কৈলাশ সত্যার্থী। এই বছর সমাজ সেবার স্বীকৃতি স্বরূপ যশোমন্ত রাও কেলকার যুব পুরস্কার পান তামিলনাড়ুর কার্তিক গণেশন। শুধুমাত্র ভারতবর্ষে নয় ভারতবর্ষের বাইরের থেকেও অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ এর এই অধিবেশনে বাংলাদেশ ও নেপালের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এই অধিবেশনে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ মূল চারটি প্রস্তাব বিশেষ ভাবে গ্রহণ করা হয়েছে,
• শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার নৈতিক অধঃপতন একান্ত ভাবে বন্ধ হওয়া প্রয়োজন এবং শিক্ষার গুণগত মান বৃদ্ধির দিকে সরকারের দৃষ্টিপাত করা একান্ত আবশ্যক।
‌• বর্তমান সমসাময়িক পরিস্থিতিতে স্বাধীনতার ৭৫ তম বর্ষে ভারতবর্ষের ভারতীয় সংস্কৃতি ধর্ম দর্শন আধ্যাত্মিক চেতনার পুনর্নির্মাণে স্বাগত জানায় ABVP । উদাহরণস্বরূপ কেদারনাথ, কাশী বিশ্বনাথ মন্দিরে করিডোর নির্মাণ। পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, রাজস্থানের মহিলা নিপীড়নের শতাংশ প্রায় ৩১% বৃদ্ধি হয়েছে। প্রতিবেশী বাংলাদেশ এবং আফগানিস্তানে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের উপর অত্যাচার চলছে। জনসংখ্যা বিস্ফোরণের কারণে জন্ম নিয়ন্ত্রণ আইনের প্রয়োজন। পাঞ্জাবে কংগ্রেস সরকারের উস্কানিতে ২৬শে জানুয়ারিতে ভারতীয় পতাকাকে অসম্মান করার ঘটনায় ২ লাখ করে টাকা দেওয়ার ঘটনা অত্যন্ত দুঃখজনক । সীমান্ত এলাকায় বিএসএফের এক্তিয়ার ৫০ কিমি বৃদ্ধি করলে পশ্চিমবঙ্গের বিধান সভায় তার বিরুদ্ধে প্রস্তাব পাশ করা হয় এই ঘটনা সাংবিধানিক সংকটের সৃষ্টির পরিস্থিতি । নারী সমাজের নূন্যতম বিবাহের বয়স ১৮ থেকে ২১ বছর করায় কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ জানাই। পশ্চিমবঙ্গে এই বিবাহের বয়স কে কার্যকর করার বিশেষ আবেদন জানায় ABVP।

• স্বাধীনতার ৭৫ তম বর্ষে ভগবান বিরসা মুন্ডার জন্মজয়ন্তীতে মাননীয় প্রধানমন্ত্রী ১৫ ই নভেম্বর দিনকে জনজাতি গৌরব দিবস রূপে পালন করা এবং সরকারী মান্যতার জন্য অভিনন্দন এবং স্বাগত জানায় ABVP।

• সামাজিক পরিসরে ক্রিড়া কে প্রাথমিকতা দিয়ে ক্রিড়ার উপর আরও নজর দেওয়া উচিত বলে মনে করে ABVP । অলিম্পিকে ২০২১ এই বছর ২৮ পদক এবং প্যারা অলিম্পিকে ২৬ পদক জয়ে ভারতে ক্রিড়ার জগতে অপার সম্ভাবনাকে ইঙ্গিত করে। শুধু ক্লাবে ক্লাব দান অনুদান নয় পশ্চিমবঙ্গ সরকারের খেলাধূলার জন্য পরিকাঠামো উন্নয়নের প্রতি নজর দিয়ে আরও বাজেট বৃদ্ধি এবং উৎসাহ দেওয়া একান্ত প্রয়োজন বলে মনে করে ABVP।

ফলতঃ বলাই যায়, ঋষি জবালীর তপোবন হিসাবে পুরাণে বিশেষ ভাবে খ্যাত এই বিশেষ শহর, জ্ঞান- বিজ্ঞান – ধর্ম চেতনা আধ্যাত্মিক ভাবনার অতি পুরানো শহর, আর তাই ABVP র ৬৭ তম রাষ্ট্রীয় অধিবেশন নতুন ভারতবর্ষ পুনর্নির্মাণের সংকল্প অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে