Bank Holiday: জেনে নিন অক্টোবরে কত দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে !

0
52

আসন্ন অক্টোবর মাসে 21 দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক! ঘটনাটি অবিশ্বাস্য শোনালেও রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রকাশিত ‘ব্যাঙ্ক হলিডে’ তে দেখা যাচ্ছে এই তথ্য। যদিও এই দিনগুলি বিভিন্ন রাজ্যের বিভিন্ন উৎসবের দিনগুলোতে আলাদা আলাদা। এই 21 দিনের মধ্যে 14 দিন হল আরবিআই নির্দেশিত ব্যাঙ্ক হলিডে। বাকি 7 দিন হল সপ্তাহান্তের ছুটির দিন, অর্থাৎ রবিবার এবং দ্বিতীয় আর চতুর্থ শনিবার।

আরবিআই প্রকাশিত ছুটির তালিকায় স্থান পায় বিভিন্ন রাজ্য ভিত্তিক উৎসবের দিন, বিভিন্ন ধর্মীয় উৎসবের দিন এবং সর্বভারতীয় উৎসবের দিনগুলি। এই ছুটির দিনগুলি ‘নিগোশিয়েবল ইন্স্ট্রুমেন্ট অ্যাক্ট’ বা এন আই অ্যাক্ট এর অধীনে স্থান পেয়েছে।

উল্লেখ্য, এই এন আই অ্যাক্ট হল এমন কিছু ছুটির দিনের তালিকা যেগুলি সরকারের হাতে থাকে এবং সরকার চাইলে সেই দিনগুলিতে ছুটি দিতেও পারে আবার চাইলে নাও দিতে পারে। এই তালিকায় থাকা দিনগুলির মধ্যে বিভিন্ন রাজ্যে বিভিন্ন দিন ছুটি থাকে। অক্টোবর মাসের ছুটির দিনের মধ্যে অধিকাংশই এই এন আই অ্যাক্টের মধ্যে পড়ে। এই তালিকায় প্রথম দিনটি হল 1 অক্টোবর যেটি শুধুমাত্র গ্যাংটকে অবস্থিত ব্যাঙ্কগুলির ক্ষেত্রে প্রযোজ্য। তারপরের ছুটির দিনটি হল 2 অক্টোবর। গান্ধী জয়ন্তীর এই দিনটিতে গোটা ভারতেই ব্যাঙ্ক ছুটি থাকে। এরপর ছুটির তালিকায় আছে উৎসবের মরশুমের দিনগুলি। বিভিন্ন রাজ্যের ক্ষেত্রে যা বিভিন্ন। যেমন আমাদের রাজ্যে দূর্গাপূজা , অন্য কোনো রাজ্যে দিওয়ালি, দশেরা ইত্যাদি। 15 অক্টোবর বিজয়া দশমীর দিন ইম্ফল ছাড়া সারা ভারতেই ব্যাঙ্ক বন্ধ থাকবে। কাজেই এইসব ছুটির দিনগুলোর কথা মাথায় রেখেই ব্যাঙ্কে যাওয়া প্ল্যান করবেন।

প্রসঙ্গত, গোটা অক্টোবর মাসটাই হল উৎসবের মাস। তাই এই মাসে গোটা ভারতেই ব্যাঙ্ক হলিডের সংখ্যা অন্যান্য মাসের তুলনায় অনেক বেশি থাকে। তবে, এই ছুটির দিনগুলি বিভিন্ন রাজ্যের ক্ষেত্রে বিভিন্ন হয়। সেই জন্যই সারা দেশে ব্যাঙ্ক পরিষেবা সচল থাকে।

অক্টোবর মাসে আরবিআই ঘোষিত ব্যাঙ্ক হলিডে:

  1. অক্টোবর 1 – হাফ ইয়ারলি ক্লোসিং ব্যাঙ্ক অ্যাকাউন্ট (গ্যাংটক)।
  2. অক্টোবর 2 – গান্ধী জয়ন্তী।
  3. অক্টোবর 3 – রবিবার।
  4. অক্টোবর 6 – মহালয়া (কলকাতা, ব্যাঙ্গালুরু, আগরতলা)।
  5. অক্টোবর 7 – মেরা চাওরেন হৌবা (ইম্ফল)।
  6. অক্টোবর 9 – দ্বিতীয় শনিবার।
  7. অক্টোবর 10 – রবিবার।
  8. অক্টোবর 12 – মহা সপ্তমী (আগরতলা, কলকাতা)।
  9. অক্টোবর 13 – মহা অষ্টমী (আগরতলা, কলকাতা)।
  10. অক্টোবর 14 – মহা নবমী/ আয়ুথা পূজা/ দশেরা (আগরতলা, কলকাতা, ব্যাঙ্গালুরু, চেন্নাই, গুয়াহাটি, গ্যাংটক, নাগপুর, কানপুর, কোচি, রাঁচি, লখনউ, পাটনা, শিলং, শ্রীনগর, থিরুবনন্তপুরম)।
  11. অক্টোবর 15 – বিজয়া দশমী (সারা ভারত, ইম্ফল এবং সিমলা বাদে)।
  12. অক্টোবর 16 – দূর্গা পূজা (দাসাইং) (গ্যাংটক)।
  13. অক্টোবর 17 – রবিবার।
  14. অক্টোবর 18 – কাটি বিহু (গুয়াহাটি)।
  15. অক্টোবর 19 – ঈদ – ই – মিলাদ ।
  16. অক্টোবর 20 – মহা ঋষি বাল্মীকির জন্ম জয়ন্তী।
  17. অক্টোবর 22 – মিলাদ – উল – নবি (জম্মু, শ্রীনগর)।
  18. অক্টোবর 23 – চতুর্থ শনিবার।
  19. অক্টোবর 24 – রবিবার।
  20. অক্টোবর 26 – অ্যাক্সেশন ডে (জম্মু, শ্রীনগর)।
  21. অক্টোবর 31 – রবিবার।

News By Gourab

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে