Bankura: ধগড়িয়াতে হাতির উপদ্রবে জেরবার হয়ে পথ অবরোধ ক্ষতিগ্রস্ত কৃষকদের

0
14

লাগাতার পাত্রসায়ের জঙ্গলে দাপিয়ে বেড়াচ্ছে বেশ কয়েকটি বুনো হাতির একটি দল। বৃহস্পতিবার বাঁকুড়া উত্তর বন বিভাগ সূত্রে জানতে পারা যায় , পাত্রসায়ের রেঞ্জের চক পাত্রসায়ের মৌজায় পনেরোটি বুনো হাতি রয়েছে। সন্ধ্যা হলেই হাতি গুলি লোকালয়ে চলে আসছে এবং ধান সহ অন্যান্য সব্জির ব্যাপক ক্ষতি করছে। রীতিমতো আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে কৃষকদেরকে। এছাড়াও গত কয়েকদিন আগেই পাত্রসায়ের রেঞ্জের ময়রা পুকুর এলাকায় একটি মাঝবয়সী হস্তিনীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছিল। প্রশ্ন উঠেছিল বনদপ্তরের সদর্থক ভূমিকা নিয়ে। কৃষকরা মনে করেছিলেন হাতিগুলোকে দ্রুত অন্যত্র সরিয়ে ফেলা হবে কিন্তু তারপরেও বেশ কয়েক দিন কেটে গেলেও হাতির উপদ্রব কমেনি। সন্ধ্যা হলেই ফসলের উপর হাতির তান্ডব দিনের দিন বেড়েই চলেছে। স্বাভাবিকভাবেই আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে কৃষকদের।

বৃহস্পতিবার পাত্রসায়ের থানার ধগড়িয়াতে পথ অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করেন ক্ষতিগ্রস্ত কৃষকরা। বেশ কিছু সময় রাজ্য সড়ক অবরোধ করে তাদের এই বিক্ষোভ কর্মসূচি চলে। ফলে রাজ্য সড়কে তৈরী হয় যানজট পরিস্থিতি। বিক্ষোভরত রা হাতি অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া , ক্ষতিগ্রস্ত কৃষকদের দ্রুত ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান। খবর পেয়ে পাত্রসায়ের থানার পুলিশ তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছায় এবং পরিস্থিতি সামাল দেন। পরে প্রশাসনিক আশ্বাসে বিক্ষোভরত রা পথ অবরোধ তুলে নেন।

পাত্রসায়র রেঞ্জার শিব প্রসাদ সিংহ বলেন , আমরা হাতি গুলিকে দ্রুত অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। পাশাপাশি যে সমস্ত কৃষকদের ক্ষতির মুখে পড়তে হয়েছে তাদেরকেও সরকারি নিয়ম মেনে দ্রুত ক্ষতিপূরণ দেওয়ার সবরকম ব্যবস্থা করা হচ্ছে।

News by Tania and sanjeeb

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে