Bengal Bjp President: দিলীপ ঘোষের পরবর্তী উত্তরসূরি হবেন কে? রাজনৈতিক তর্জা তুঙ্গে

0
23



Ritika Roy, DNI: তাঁর নেতৃত্বে ‘সাফল্য’ পেয়েছে বিজেপি। বঙ্গে ক্ষমতা দখল করতে না পারলেও ১৮ সাংসদ ও ৭৭ বিধায়ক হয়েছে বিজেপির। আর এক্ষেত্রে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের ভূমিকার কথা উল্লেখ করেছেন স্বয়ং নরেন্দ্র মোদি। কিন্তু এবার রাজ্য সভাপতি পদে দিলীপের মেয়াদ শেষ হচ্ছে। বিজেপির রীতি অনুযায়ী, দুবার রাজ্য সভাপতির পদে বসলে আর ওই পদ আঁকড়ে থাকা যায় না। তাই দলীয় নিয়মেই এবার সরে যেতে হবে দিলীপ ঘোষকে। কিন্তু তাঁর জায়গায় কে বসবেন, এ নিয়ে বঙ্গ বিজেপির অন্দরে চর্চা কম নেই। আর এমন পরিস্থিতিতেই চমক দিয়েছেন খোদ দিলীপ।

বিজেপি সূত্রের খবর, সম্প্রতি বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা রাজ্য সভাপতি দিলীপের কাছে নতুন রাজ্য সভাপতির জন্য নাম প্রস্তাব করতে বলেন। জানা গিয়েছে, বিজেপির রাজ্য সভাপতি পদে বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদারের নাম প্রস্তাব করেছেন দিলীপ ঘোষ নিজেই। বস্তুত, বিজেপির অন্দরে সুকান্ত দিলীপ-ঘনিষ্ঠ বলেই পরিচিত। যদিও অন্যান্য অনেকের তুলনায় সুকান্ত তেমন পরিচিত মুখ নন। তবে, নিজের এলাকায় বারবার সাংগঠনিক দক্ষতার পরিচয় দিয়েছেন সুকান্ত। চলতি বছরের নভেম্বরেই রাজ্য সভাপতির মেয়াদ শেষ হচ্ছে দিলীপ ঘোষের। দু’বার রাজ্য সভাপতি পদে থাকার পর দলীয় নীতিতেই তিনি আর রাজ্য সভাপতি পদে থাকতে পারবেন না। এদিকে বাংলায় দলকে ৩ থেকে ৭৭ বিধায়কে পৌঁছে দেওয়ার নেপথ্যে দিলীপ ঘোষের যে বিরাট অবদান রয়েছে, তা মানেন দলের শীর্ষ নেতৃত্বও। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলার নির্বাচনী প্রচারে এসে মঞ্চে দাঁড়িয়েই মুক্তকণ্ঠে তাঁর প্রশংসা করেছেন। সেক্ষেত্রে সভাপতি পদ যাওয়ার পর দিলীপ ঘোষকে পুরস্কৃত করা উচিৎ বলে মত অনেকের। কারও কারও ধারণা ছিল, নরেন্দ্র মোদির দ্বিতীয় মন্ত্রিসভা সম্প্রসারণে জায়গা হতে পারে দিলীপের, কিন্তু তাও হয়নি। এক্ষেত্রে নতুন রাজ্য সভাপতি পদে নিজের ‘কাছের লোকের’ নামই প্রস্তাব করেছেন দিলীপ ঘোষ।

রাজ্য বিজেপি অপর একটি অংশের দাবি, রাজ্যের সংগঠনের দায়িত্ব দলের মহিলা নেত্রীর হাতে দেওয়ার ভাবনাচিন্তা করছেন কেন্দ্রীয় নেতারা। সেক্ষেত্রে দেবশ্রী চৌধুরী এবং লকেট চট্টোপাধ্যায় এই দুটি নাম নিয়ে চর্চা চলছে। দেবশ্রী আগে কেন্দ্রীয় মন্ত্রী থাকলেও বর্তমানে নেই। লকেটকে মন্ত্রী করা নিয়েও চর্চা চলছিল। বাস্তবে তাও হয়নি। সেক্ষেত্রে এতদিনের নিয়ম ভেঙে কোন মহিলাই কি আসতে চলেছে বঙ্গ বিজেপির শীর্ষ পদে? চর্চা অব্যাহত তা নিয়েও। তবে, অনেকেই বলছেন, যেভাবে বিজেপি শীর্ষ নেতৃত্বের কাছে সুকান্ত মজুমদারের নাম প্রস্তাব করেছেন দিলীপ, তাতে আপাতত সুকান্ত কয়েক কদম এগিয়েই রইলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে